নারীরা কতটা অনিরাপদ প্রতিদিনের সংবাদ থেকে সহজে অনুমান করা যায় : নার্গিস বেগম

0

স্টাফ রিপোর্টার॥ যশোরে আন্তর্জাতিক নারী দিবসের আলোচনা সভায় জেলা বিএনপির আহ্বায়ক অধ্যাপক নার্গিস বেগম বলেছেন, বর্তমান সরকারের হাতে দেশের নারীরা কতটা নির্যাতিত-নিপীড়িত তার উৎকৃষ্ট উদাহরণ দেশনেত্রী বেগম খালেদা জিয়া। সরকার কতটা অমানবিক হলে দেশের সবচেয়ে জনপ্রিয় এই নারীকে দিনের পর দিন কারাগারে বন্দি রেখে চিকিৎসাসেবা থেকে বঞ্চিত করে রাখতে পারে। দেশের প্রচলিত আইনে তিনি জামিন পাওয়ার যোগ্য থাকা সত্ত্বেও তিনি জামিন পাচ্ছেন না। অথচ, ক্যাসিনো কর্মকান্ডে জড়িত থাকা জিকে মামীম জামিন পায়। রাষ্ট্রপক্ষ সেটি জানে না। এই হলো স্বাধীন দেশের বিচার ব্যবস্থা।
গতকাল রোববার প্রেসকাব যশোর মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে জেলা নারী ও শিশু অধিকতার ফোরাম আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। অধ্যাপক নার্গিস বেগম আরও বলেন, যখন আন্তর্জাতিক নারী দিবস পালিত হচ্ছে তখন নারীরা কতটা অনিরাপদ তা নিত্যদিনের ঘটনা বলে দেয়। সোস্যাল মিডিয়াসহ বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় নারী নির্যাতনের লোমহর্ষক সংবাদ প্রতিনিয়ত প্রকাশিত হচ্ছে। আজ গণপরিবহনে কোন নারী একা উঠলে তাকে ধর্ষণের পর হত্যা করা হচ্ছে। কর্মক্ষেত্রে নারীরা শ্লীলতাহানিসহ ধর্ষণের শিকার হচ্ছে না। যে সন্ত্রাসীরা নারীকে এবাবে নির্যাতন করে চলেছে তাদের বেশিরভাগই সরকার সমর্থক।
তিনি বলেন, দেশের নারীরা সর্বক্ষেত্রে তাদের মেধা ও যোগ্যতার স্বাক্ষর রাখা সত্ত্বেও যথেষ্ট বৈষম্যের শিকার। একদিকে তাদের কর্মক্ষেত্র যেমন অনিরাপদ তেমনি বেতন-ভাতাসহ অন্যান্য সুযোগ-সুবিধা থেকেও তারা বঞ্চিত। এ থেকে পরিত্রাণের জন্যে সমাজপতিদের এগিয়ে আসতে হবে। সকলের মধ্যে সামাজিক বন্ধন সুদৃঢ় করতে হবে। সকলের মধ্যে নৈতিকতা ও দায়িত্ববোধ তৈরি করতে হবে। সর্বোপরি নারী নির্যাতন বন্ধে যে আইন আছে তার প্রয়োগ নিশ্চিত করতে হবে। জেলা মহিলা দলের ভারপ্রাপ্ত সভানেত্রী ও হাসিনা ইউসুফের সভাতিত্বে ও জেলা নারী ও শিশু অধিকার ফোরামের আহ্বায়ক শামসুন্নাহার পরিচালনায় বক্তব্য রাখেন হৈবতপুর ইউনিয়ন বিএনপির সভাপতি রবিউল ইসলাম। জেলা মহিলা দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদিকা জোস্না আলীম, সহ-সভানেত্রী ফেরদৌসী বেগম, আইনজীবী সাদেকা খাতুন, শাহীনা খানম লিলি, মাহমুদা খানম, হোসেন জাহান রুহী, শিক্ষাবিদ ফজিলাতুন্নেছা, রোকেয়া খাতুন, সেগুপ্তা সাদাত শিমুল, মহিলা দলনেত্রী সাবিহা সুলতানা, আলেয়া সিদ্দিকা, মনোয়ারা মোস্তফা, সুফিয়া বেগম, সুফিয়া মাহমুদ রেখা, আম্বিয়া মঞ্জুর মুক্তা, তারজিনা বেগম, আরিফা সুলতানা, নাসিমা বেগম, রানু বেগম, আনোয়ারা পারভীন আনু, হেলেনা পারভীন, কাজল রেখা, পাপিয়া রাজ্জাক, পারভিন বেগম, রুবি খাতুন, ফারাজানা আফরোজ প্রমুখ।