আন্তর্জাতিক সংবাদ

0
চীনে কোয়ারেন্টিনের জন্য ব্যবহৃত হোটেল ধসে নিহত ৪
লোকসমাজ ডেস্ক ॥ চীনের দণি পূর্বাঞ্চলীয় ফুজিয়ান প্রদেশে নভেল করোনাভাইরাস আক্রান্তদের কোয়ারেন্টিনের (সংক্রমণের ঝুঁকি থেকে বিচ্ছিন্ন করে রাখা) জন্য ব্যবহৃত হোটেল ধসে এখন পর্যন্ত ৬ জনের মৃত্যু হয়েছে। দেশটির জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানিয়েছে, ৭০ জন আটকা পড়ার পর ৪২ জনকে উদ্ধার করা হয়েছে। শনিবার সন্ধ্যা তথা চীনের স্থানীয় সময় অনুযায়ী রবিবার সকাল সাড়ে দশটায় ভবনটি ধসে যায়। চীনের সরকার নিয়ন্ত্রিত গণমাধ্যমে বলা হয়েছে, ছয় জন মারা যাওয়ার পাশাপাশি আরও চারজন গুরুতর আহত হয়েছেন। হোটেলটি ২০১৮ সালে চালু হয়েছিল। ক ছিল ৮০টি। অনেক মানুষকে পৃথক করার কারণে দুই সপ্তাহ ধরে নতুন সংক্রমণ কমে আসছিল চীনে। কিন্তু এখন এভাবে ভবন ধস দেশটিকে আরও বিপদে ফেলতে পারে। ওই এলাকায় নতুন করে কভিড-১৯ ছড়িয়ে পারতে বলে শঙ্কা করা হচ্ছে।
কাবুলে গুলিতে প্রাদেশিক পরিষদের সদস্যসহ নিহত ৩
লোকসমাজ ডেস্ক ॥ আফগানিস্তানের রাজধানী কাবুলে অজ্ঞাত বন্দুকধারীদের গুলিতে দুই দেহরীসহ প্রাদেশিক পরিষদের এক সদস্য নিহত হয়েছেন। রোববারের এ ঘটনায় আরও একজন আহত হয়েছেন বলে কাবুল পুলিশের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। কাবুল পুলিশের মুখপাত্র ফেরদৌস ফারামারজ বলেন, “হামলায় লোগারের প্রাদেশিক কাউন্সিলের সদস্য নাসের গাইরাত ও তার দুই দেহরী নিহত এবং অন্য আরেকজন আহত হয়েছেন।” রাজধানীর এই হত্যাকাণ্ডের দায় স্বীকার করেনি কোনো গোষ্ঠী। মাত্র দুই দিন আগে শুক্রবার কাবুলের একটি অনুষ্ঠানে দুই বন্দুকধারীর হামলায় অন্তত ৩২ জন নিহত ও প্রায় ১৮০ জন আহত হয়। দেশটির শীর্ষ রাজনৈতিক নেতা আবদুল্লাহ আবদুল্লাহ অল্পের জন্য রা পান।
পাকিস্তানের করাচিতে ভবন ধসে মৃতের সংখ্যা বেড়ে ২৫
লোকসমাজ ডেস্ক ॥ পাকিস্তানের বৃহত্তম শহর করাচিতে একটি আবাসিক ভবন ধসে পড়ার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ২৫ জনে দাঁড়িয়েছে। বৃহস্পতিবার করাচির গুলবাহার এলাকার পাঁচ তলা ওই আবাসিক ভবনটি সংলগ্ন আরও দুটি ভবনের ওপর ধসে পড়লে সেগুলোও ভেঙে পড়ে, এতে তাৎণিভাবে ১৪ জন নিহত ও অন্তত ১৭ জন আহত হয় বলে জানিয়েছে ডন। তারপর থেকে ভবনগুলোর ধ্বংসস্তূপের নিচে চাপা পড়া আরও কিছু মৃতদেহ উদ্ধার করা হয়। শনিবার ভাঙাচোরা ইট-পাথর ও কংক্রিটের ভিতর থেকে জীবিত এক কিশোরকে উদ্ধার করা হয়। রোববার ধ্বংসস্তূপের ভিতরে আরও তিনটি মৃতদেহ খুঁজে পাওয়া যায়। এতে ভবন ধসের এ ঘটনায় মৃতের মোট সংখ্যা ২৫ জনে দাঁড়ায়। এখনও ভবনটির ধ্বংসস্তূপের নিচে সাত থেকে আট জন আটকা পড়ে আছেন বলে স্থানীয় ইধি ফাউন্ডেশনের মুখপাত্র সাদ ইধি জানিয়েছেন। “উদ্ধার অভিযান অব্যাহত আছে এবং আমরা নিচ তলায় পৌঁছে গেছি। সাত থেকে আট জন এখনও আটকা পড়ে আছেন বলে আশঙ্কা উদ্ধারকারীদের, তারা সম্ভবত জীবিত আছেন,” বলেন তিনি।