আন্তর্জাতিক সংবাদ

0

করোনাভাইরাসে ইরানে এমপির মৃত্যু
লোকসমাজ ডেস্ক ॥ করোনাভাইরাসের সংক্রমণে ইরানি পার্লামেন্টের নবনির্বাচিত এক নারী সদস্যের মৃত্যু হয়েছে। ফাতেমেহ রাহবার নামের পার্লামেন্টের এই নারী সদস্য শনিবার মারা গেছেন বলে ইরানের আধা-স্বায়ত্তশাসিত বার্তা সংস্থা তাসনিম জানিয়েছে। তাসনিম জানায়, পরীক্ষায় করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ার পর কয়েকদিন আগে রাহবারকে তেহরানের মাসিহ দানেশভারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সেখানে অবস্থার অবনতি হলে তাকে আইসিইউতে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল। সেখানেই তার মৃত্যু হয়। গত মাসে অনুষ্ঠিত ইরানের পার্লামেন্ট নির্বাচনে তেহরান থেকে নির্বাচিত হয়েছিলেন রাহবার। তিনি রক্ষণশীল রাজনৈতিক দল ইসলামিক কোয়ালিশন পার্টির সদস্য ছিলেন। করোনাভাইরাসে ইরানে কোনো নারী রাজনীতিকের মৃত্যুর জানা প্রথম ঘটনা এটি। করোনাভাইরাস সংক্রমণের উৎসস্থল চীনের বাইরে সবচেয়ে বেশি প্রাদুর্ভাব ছড়িয়ে পড়া দেশগুলোর মধ্যে ইরান অন্যতম। শুক্রবার পর্যন্ত দেশটিতে প্রকাশ করা আক্রান্তের সংখ্যা ছিল ৪৭৪৭ ও মৃতের সংখ্যা ১২৪ জন। ইরানের প্রশাসন বৃহস্পতিবার দেশটির সব স্কুল ও বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার মেয়াদ ১৯ মার্চ পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত ঘোষণা করেছে।

মানসিক চাপ কমাতে মনিকার সঙ্গে সম্পর্ক : ক্লিনটন
লোকসমাজ ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন দাবি করেছেন, মানসিক চাপ এবং উদ্বেগ কমানোর উপায় হিসেবে মনিকা লিউনস্কির সঙ্গে তার সম্পর্ক হয়েছিল। বিবিসির খবরে বলা হয়েছে, ‘হিলারি’ নামের একটি ধারাবাহিক তথ্যচিত্রে তিনি এই মন্তব্য করেন। মনিকা লিউনস্কির সঙ্গে সম্পর্ক নিয়ে তদন্তকারীদের কাছে মিথ্যা বলার অভিযোগে ১৯৯৮ সালে বিল ক্লিনটনকে অভিশংসন করা হয়। পরে সিনেটের শুনানিতে তিনি রেহাই পান। তাদের ওই সম্পর্কের সময় লিউনস্কি ছিলেন হোয়াইট হাউজে ২২ বছর বয়সী একজন শিক্ষানবিশ। মার্কিন টেলিভিশন নেটওয়ার্ক এবং তথ্যচিত্র নির্মাতা প্রতিষ্ঠান হুলুকে ক্লিনটন বলেছেন, ‘আমি যা করেছি, তা খারাপ ছিল, কিন্তু এটা এরকম ছিল না যে, কাজটা আমি ভেবেচিন্তে করেছি।’ ‘সবার জীবনেই চাপ, অসন্তোষ এবং ভীতি রয়েছে। বছরের পর বছর ধরে চলা মানসিক চাপ, উদ্বেগ সামলাতে আমি সেসব কাজ করেছি।’ ১৯৯০ এর দশকের শেষদিকে প্রেসিডেন্ট থাকাকালীন মনিকা লিউনস্কির সঙ্গে তার সম্পর্কের বিষয়টি সংবাদমাধ্যমে প্রধান খবর হয়ে ওঠে। প্রথমে ওই সম্পর্কের কথা অস্বীকার করেন ক্লিনটন। এক পর্যায়ে স্বীকার করতে বাধ্য হন।

তিউনিসিয়ায় মার্কিন দূতাবাসে আত্মঘাতী হামলা, নিহত ৩
লোকসমাজ ডেস্ক ॥ তিউনিসিয়ার রাজধানী তিউনিসে মার্কিন দূতাবাসের বাইরে দুটি আত্মঘাতী বোমা হামলা হয়েছে। এতে এক পুলিশ ও দুই হামলাকারী নিহত হয়েছেন। আহত হয়েছেন ছয়জন। কর্তৃপক্ষের বরাত দিয়ে আল-জাজিরা এ খবর জানিয়েছে। দেশটিতে কয়েক মাসের মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা। শুক্রবার মধ্যরাতে বিস্ফোরণে কেঁপে উঠে বার্জ ডু ল্যাক জেলা। মার্কিন দূতাবাসটি এখানে অবস্থিত। এ সময় পথচারী এবং গাড়ি চালকরা আতঙ্কিত হয়ে পড়েন। তিউনিসিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ‘দুই ব্যক্তি মার্কিন দূতাবাসের সুরক্ষার টহলকে লক্ষ্য করে এ আত্মঘাতী হামলা চালায়।’ স্থানীয় দোকানদার আমিরা রয়টার্সকে বলেন, ‘আমরা বিকট একটি বিস্ফোরণের আওয়াজ শুনেছি… পরে দেখি পুলিশের দিকে মোটরসাইকেলে করে যাওয়া দুই ব্যক্তি মাটিতে পড়ে আছে।’ পুলিশ জানায়, এ হামলায় দু’জন হামলাকারী ও এক কর্মকর্তা নিহত হয়েছেন। ৫২ বছর বয়সী ওই কর্মকর্তা হলেন লেফটেনেন্ট তৌফিক মোহাম্মদ এল নিসাউ। এ ঘটনায় পাঁচ আহত কর্মকর্তা ও নারী সিভিলিয়ানের অবস্থা ভালো বলে সাংবাদিকদের জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রী হিচেম মেচিচি।