এই বছরের মধ্যেই গণতন্ত্র মুক্তি পাবে : দুদু

0

লোকসমাজ ডেস্ক ॥ বিএনপির ভাইস চেয়ারম্যান ও কৃষক দলের আহ্বায়ক শামসুজ্জামান দুদু বলেছেন, আমি নিশ্চিত এ বছরই গণতন্ত্র মুক্তি পাবে। বেগম খালেদা জিয়া মুক্তি পাবে, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দেশে ফিরে আসবেন। তিনি বলেন, কারণ এদেশের মানুষ স্বাধীনতার যুদ্ধ করেছে। গণতন্ত্রের জন্য গণঅভ্যুত্থান ঘটিয়েছে। এই দেশের মানুষ আদর্শের জন্য শহীদ হতে পছন্দ করে। আমাদের ওপর যতই হামলা-মামলা করে না কেন আমাদের শেষ পরিণতি হচ্ছে বিজয়। শনিবার (৭ মার্চ) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে মতলব উত্তর উপজেলা জাতীয়তাবাদী ছাত্রছাত্রী ফোরামের উদ্যোগে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ১৪তম কারাবরণ দিবস উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
দুদু বলেন, এ নির্বাচন-আন্দোলন সবকিছুর লক্ষ্য হচ্ছে দেশনেত্রী বেগম খালেদা জিয়া যাকে আমরা মা বলে ডাকি তাকে মুক্ত করা। তাকে মুক্ত করার দুটি পথ রয়েছে। একটি হচ্ছে আইন-আদালত। আরেকটি হচ্ছে রাজপথ। তিনি বলেন, ’৬৯-এ গণআন্দোলনের মাধ্যমে শেখ মুজিবুর রহমান মুক্তি পেয়েছিল। আইন-আদালতের মাধ্যমে কিন্তু তিনি মুক্তি পাননি। সেদিন কিন্তু শেখ মুজিবের নামে রাষ্ট্রদ্রোহ মামলা ছিল। আজ বেগম জিয়ার নামে যে মামলা সেটি খুব ক্ষুদ্র মামলা। সেদিনও শেখ মুজিবের নামে মিথ্যা মামলা ছিল আজও বেগম জিয়ার নামে মিথ্যা মামলা হয়েছে। পাকিস্তানিরাও জানত শেখ মুজিবের নামে মিথ্যা মামলা করা হয়েছে। শেখ হাসিনা সরকারও জানে বেগম জিয়ার নামে মিথ্যা মামলা করা হয়েছে। এর কারণ একটাই উপমহাদেশে কেউ যদি গণতন্ত্রের স্বপক্ষে কথা বলে তাহলে তাকে এভাবে চিহ্নিত করা হয়। সেজন্য আমাদের প্রধান কাজটা কী? লড়াই, আন্দোলন, রাজপথ।
ছাত্রদলের সাবেক এই সভাপতি বলেন, গণতন্ত্রকামী রাজনীতিবিদদের তিনটা পথ থাকে; তা হলো বাসা, রাজপথ ও জেলখানা। একজন রাজনীতিবিদ যখন এ তিনটা মেনে নিতে পারবে তখনই দেশে কিছু একটা ঘটবে। আমি আন্দোলনের ডাক দেব, কথা দেব কিন্তু সময়মতো আসতে পারব না; তাহলে হবে না। আসতে হবে। বিএনপি নেতাকর্মীদের উদ্দেশে তিনি আরও বলেন, অনেকেই বলেন কেন্দ্রীয় নেতারা ডাক দেন না। যেখানে আমাদের চেয়ারপারসন নিজে জেল খাটছেন। অ্যাক্টিং চেয়ারপারসন নির্বাসন জীবনযাপন করছেন নিজের ঘরে আসতে পারছেন না। তাহলে কে… বিএনপি তো আন্দোলনে আছে। এমন কোনো লোক আছে বিএনপির যে নিম্নে চারপাশটা ও উপরে এক দেড়শো মামলা নেই। সবার নামে মামলা আছে। তাই আমি নিশ্চিত এ বছরে গণতন্ত্র মুক্তি পাবে। বেগম খালেদা জিয়া মুক্তি পাবে, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দেশে ফিরে আসবে। সংগঠনের প্রধান উপদেষ্টা মিজান চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন- বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির মেয়র প্রার্থী ইশরাক হোসেন, কৃষক দলের কেন্দ্রীয় আহ্বায়ক কমিটির সদস্য কে এম রকিবুল ইসলাম রিপন, সাইফুল ইসলাম সেকুল প্রমুখ।