জাতীয় ভোটার দিবস পালিত

0

লোকসমাজ ডেস্ক ॥ ‘ভোটার হয়ে ভোট দেব; দেশ গড়ায় অংশ নেব’ এ প্রতিপাদ্যে সারাদেশের সাথে একযোগে দণি-পশ্চিমাঞ্চলের জেলা ও উপজেলাতেও পালিত হয়েছে জাতীয় ভোটার দিবস। দিবসটি পালন উপলে নির্বাচন কার্যালয়গুলো গৃহিত কর্মসূচির মধ্যে ছিল শোভাযাত্রা ও আলোচনা অনুষ্ঠান। জাতীয় ভোটার দিবস পালনের বিস্তারিত খবর-
যশোর : সিনিয়র জেলা নির্বাচন কমিশন কার্যালয়ের আয়োজনে সোমবার সকালে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনাসভার মধ্য দিয়ে এ দিবস পালিত হয়।
এ উপলক্ষে কালেক্টরেট চত্বরে বেলুন ও ফেস্টুন উড়িয়ে দিবসটির শোভাযাত্রার উদ্বোধন করেন প্রধান অতিথি জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ। অংশগ্রহণকারীরা ‘বয়স যদি ১৮ হয়; ভোটার হতে আর দেরি নয়, নিজে ভোটার হউন; অন্যকে ভোটার হতে উৎসাহিত করুন, সঠিক তথ্য প্রদান করে নির্ভুল ভোটার তালিকা প্রণয়নে সহায়তা করুন, ভোটার হউন; জাতীয় পরিচয়পত্র গ্রহণ করুন, এমন প্ল্যাকার্ড বহন করে বাদ্যের তালে তালে শোভাযাত্রাটি বঙ্গবন্ধু ম্যুরাল হয়ে দড়াটানা হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদণি করে আবার কালেক্টরেট চত্বরে এসে শেষ হয়। শোভাযাত্রা শেষে জেলা প্রশাসকের সভাকে এ উপলক্ষে অলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা হুমায়ুন কবির। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার জামাল আল নাসের, জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি একরাম উদ দ্দৌলা ও প্রেস কাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন। আলোচক ছিলেন সনাক যশোরের সাবেক সভাপতি ড. মুস্তাফিজুর রহমান। সঞ্চালনা করেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা সাধন কুমার দাস। শেষে জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফের বায়োমেট্রিক (দশ আঙুলের ছাপ ও আইরিশ) সম্পন্ন করে তার স্মার্টকার্ড প্রদান করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রবীণ শিক্ষক তারাপদ দাস, অতিরিক্ত জেলা প্রশাসক রফিকুল হাসান, সিনিয়র জেলা তথ্য কর্মকর্তা এএসএম কবীর, অতিরিক্ত জেলা নির্বাচন অফিসার আতিকুল ইসলাম, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শেখ অহিদুল আলম, উপ আনুষ্ঠানিক শিক্ষা যশোরের সহকারী পরিচালক বজলুর রশিদ, যশোর পিটিআইয়ের সুপার হাসানারুল ফেরদৌস, ইসলামী ফাউন্ডেশন যশোরের উপপরিচালক সৈয়দ আব্দুল মইন, ডা. আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল প্রিপারেটরি কলেজের অধ্যক্ষ জেএম ইকবাল হোসেন, যশোর সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি প্রণব দাস প্রমুখ।
শার্শা (যশোর) সংবাদদাতা জানান, সকাল ১০ টায় শার্শা উপজেলা নির্বাচন কমিশনার কার্যালয় থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শার্শা বাজারের প্রধান প্রধান সড়ক প্রদণি শেষে উপজেলা পরিষদ চত্বরে এসে শেষ হয়। শোভাযাত্রা শেষে উপজেলা পরিষদ অডিটোরিয়াম ভবনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন শার্শা উপজেলার নির্বাচন কমিশনার মো. কামরুজ্জামান। বক্তব্য রাখেন শার্শা উপজেলা চেয়ারম্যান আলহাজ সিরাজুল হক মঞ্জু, উপজেলা নির্বাহী অফিসার পুলক কুমার মণ্ডল, সহকারী কমিশনার (ভূমি) খোরশেদ আলম চৌধুরী, উপজেলা ভাইস চেয়ারম্যান মেহেদি হাসান, মহিলা ভাইস চেয়ারম্যান আলেয়া ফেরদৌস, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফফর হোসেন প্রমুখ। এ সময় শার্শা উপজেলার ১১টি ইউনিয়নের চেয়ারম্যানসহ স্কুল-কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। এর পর ভোটার স্মার্টকার্ড প্রদান করা হয়।
স্টাফ রিপোর্টার, চৌগাছা (যশোর) জানান, সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রা বাজারের প্রধান প্রধান সড়ক ঘুরে করে উপজেলায় এসে শেষ হয়। সকাল সাড়ে ১০ টার দিকে উপজেলা পরিষদ মিলনায়তনে নির্বাহী কর্মকর্তা জাহিদুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ ড. এম মোস্তানিছুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য দেন ভাইস চেয়ারম্যান দেবাশীষ মিশ্র জয়, মহিলা ভাইস চেয়ারম্যান নাজনীন নাহার পপি। এ সময় উপস্থিত ছিলেন,উপজেলা নির্বাচন অফিসার আব্দুর রশিদ (অতি.), মৎস্য কর্মকর্তা এস এম শাহজাহান সিরাজ, প্রকল্প কর্মকর্তা ইশতিয়াক আহমেদ প্রমুখ।
কলারোয়া (সাতক্ষীরা) সংবাদদাতা জানান, সকালে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রা শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভায় সভাপতির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আরএম সেলিম শাহনেওয়াজ। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কলারোয়া সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্য প্রফেসর আবু নসর,উপজেলা নির্বাচন অফিসার মনোরঞ্জন বিশ্বাস,সহকারী কমিশনার (ভূমি) আক্তার হোসেন, মাধ্যমিক শিা অফিসার আবদুল হামিদ প্রমুখ।
বাগেরহাট অফিস জানায়, সকালে জেলা নির্বাচন অফিসের আয়োজনে দিবসটি উপলক্ষে শহরের স্বাধীনতা উদ্যান থেকে একটি শোভাযাত্রা বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রা শেষে বেলনু উড়িয়ে দিবসটির উদ্বোধন করা হয়।
পরে এসিলাহা মিলনায়তনে জেলা নির্বাচন অফিসার ফরাজী বেনজির আহম্মেদের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মামুনুর রশীদ। এ সময় আরও বক্তব্য দেন, পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়, প্রেস কাবের সভাপতি অ্যাডভোকেট মোজাফফর হোসেন প্রমুখ।
চুয়াডাঙ্গা সংবাদদাতা ॥ জেলা প্রশাসন ও জেলা নির্বাচন অফিসের উদ্যোগে নানা কর্মসূচি পালন করা হয়। দিবসটি উপলক্ষে সকাল ১০ টায় জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা, ভোটার সেবা কার্যক্রম এবং স্কুল ও কলেজ পর্যায়ে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। জেলা নির্বাচন কর্মকর্তা তারেক আহম্মেদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক (চলতি দায়িত্ব) মনিরা পারভীন। বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ (অব.) সিদ্দিকুর রহমান, সরকারি আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ (অব.) এস.এম ইস্রাফিল।
স্টাফ রিপোর্টার, ঝিনাইদহ জানান, জেলা প্রশাসন ও জেলা নির্বাচন অফিসের আয়োজনে সোমবার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। পরে পুরাতন ডিসি কোর্ট মুক্তমঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা নির্বাচন অফিসার রোকনুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সেলিম রেজা, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আবুল বাশার ও জেলা শিক্ষা অফিসার সুশান্ত কুমার দেব।
শ্রীপুর (মাগুরা) সংবাদদাতা জানান, উপজেলা নির্বাচন অফিস ও উপজেলা প্রশাসনের আয়োজনে জাতীয় ভোটার দিবস পালিত হয়েছে।
এ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালিটি উপজেলা সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়।উপজেলা নির্বাহী অফিসার মো. ইয়াছিন কবীরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন উপজেলা নির্বাচন অফিসার মো. আবু দাউদ, শ্রীপুর থানার অফিসার ইনচার্জ মো. মাহাবুবুর রহমান, শ্রীপুর সদর ইউপি চেয়ারম্যান মসিয়ার রহমান ও প্রেস কাবের সভাপতি মুসাফির নজরুল প্রমুখ।
বটিয়াঘাটা (খুলনা) সংবাদদাতা ॥ খুলনার বটিয়াঘাটায় জাতীয় ভোটার দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা হয়েছে। উপজেলা নির্বাচন অফিসের আয়োজনে সোমবার বেলা ১১ টায় স্থানীয় জ্যোতিষ্ক সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় উপজেলা নির্বাহী অফিসার মো. নজরুল ইসলামের সভাপতিত্ব করেন। নির্বাচন অফিসার আব্দুল সাত্তার এর স্বাগত বক্তৃতার মধ্য দিয়ে সভায় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আশরাফুল আলম খান, ভাইস চেয়ারম্যান নিতাই গাইন ও চঞ্চলা মন্ডল, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. বঙ্কিম হালদার, কৃষি কর্মকর্তা কৃষিবিদ রবিউল ইসলাম প্রমুখ। সভার আগে এক বর্ণাঢ্য র‌্যালি উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।