মুক্তিযুদ্ধ কেন হয়েছিল আজ প্রশ্নের মুখোমুখি হয়ে দাঁড়িয়েছে

0

লোকসমাজ ডেস্ক ॥ বাংলাদেশের মুক্তিযুদ্ধ কেন হয়েছিল আজ তা প্রশ্নের মুখোমুখি হয়ে দাঁড়িয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও কৃষক দলের আহ্বায়ক শামসুজ্জামান দুদু। তিনি বলেছেন, প্রেসিডেন্ট জিয়াউর রহমানের স্বাধীনতার ঘোষণার মধ্য দিয়ে এ দেশে যে স্বাধীনতা শুরু হয়েছিল, আজ তা থেকে যোজন যোজন দূরে সরে গেছে। এই দেশে মুক্তিযোদ্ধাদের কোনো দাম নেই। এই দেশে যারা স্বাধীনতা সংগ্রামে ছিল, তারা আজ নিষ্পেষিত। তারা আজ উপেক্ষিত।
বিদ্যুৎ ও পানির মূল্যবৃদ্ধির সিদ্ধান্তের প্রতিবাদে রোববার (১ মার্চ) জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে দুদু এসব কথা বলেন। জাতীয়তাবাদী প্রজন্ম দল এ মানববন্ধনের আয়োজন করে। শামসুজ্জামান দুদু বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৬ টাকা থেকে কম দরে চাল খাওয়ানোর কথা বলে ক্ষমতায় এসেছিলেন। কিন্তু এখন মোটা চালের দাম ৩০ থেকে ৪০ টাকার কম নয়। এর মধ্যে আবার বিদ্যুৎ এবং পানির দাম বাড়িয়েছে। এই সরকার বলেছিল, ক্ষমতায় এলে কৃষকের ঘরে ঘরে সার পৌঁছে দেবে। ঘরে ঘরে চাকরি দেব। আজকে এমন অবস্থা দাঁড়িয়েছে, কৃষক তার ফসলের ন্যায্য মূল্য পায় না। শ্রমিকরা তাদের ঘামের মূল্য পায় না। ছাত্র অঙ্গনে যারা আছেন তাদের কোনো নিরাপত্তা নেই। এই দেশের সব কিছুতে আজ দখলদারিত্ব বসে আছে। আজকে মানুষের ভোটের অধিকার নেই। নির্বাচনের নামে যা হচ্ছে তা কল্পনা করা কঠিন।’
তিনি বলেন, বাংলাদেশকে যদি রক্ষা করতে হয় তাহলে বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে হবে। যদি গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করতে হয় তাহলে বেগম খালেদা জিয়াকে জেল থেকে বের করে আনতে হবে। আর বেগম খালেদা জিয়া জেল থেকে বের হয়ে এলে দেশের যত অন্যায়, অবিচার, নিষ্ঠুরতা, নারীর অমর্যাদা থেকে বেরিয়ে আসার একটি পথ পাওয়া যাবে। এ সময় নেতাকর্মীদের ঐক্যবদ্ধভাবে আন্দোলনের মধ্য দিয়ে দেশের গণতন্ত্র প্রতিষ্ঠা, মানুষের অধিকার প্রতিষ্ঠা এবং বাঁচার নিশ্চয়তা প্রতিষ্ঠা করার আহ্বান জানান তিনি। আয়োজক সংগঠনের সভাপতি জনি সরকারের সভাপতিত্বে এবং কৃষক দলের আহ্বায়ক কমিটির সদস্য কে এম রকিবুল ইসলাম রিপনের সঞ্চালনায় প্রতিবাদ সমাবেশে বিএনপির স্বনির্ভর বিষয়ক সম্পাদক শিরিন সুলতানা, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এ বি এম মোশাররফ হোসেন, জাগপা একাংশের মহাসচিব আসাদুজ্জামান আসাদ, কৃষক দলের আহ্বায়ক কমিটির সদস্য লায়ন মিয়া, মো. আনোয়ার, সংগঠনের সাধারণ সম্পাদক মহসীন আলী প্রমুখ উপস্থিত ছিলেন।