একুশের চেতনায় উজ্জীবিত হয়ে নির্যাতিত মানুষের সব অধিকার ফিরিয়ে দিতে হবে : অমিত

0

স্টাফ রিপোর্টার ॥ মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভায় বিএনপির আন্তর্জাতিক বিষয়ক কমিটির সদস্য ও কেন্দ্রীয় কমিটির খুলনা বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত বলেছেন, একুশ মানে অন্যায়ের কাছে মাথা নত করা নয়। একুশ মানে নিজের অধিকার বুঝে নেয়া। মায়ের ভাষার মর্যাদা রক্ষার জন্যে বুকের তাজা রক্ত ফেলে দেয়া। তাই, একুশের চেতনায় উজ্জীবিত হয়ে নির্যাতিত নিপীড়িত মানুষের পাশে দাড়িয়ে ফিরিয়ে দিতে হবে তাদের সকল অধিকার।
শুক্রবার জেলা বিএনপির আয়োজনে দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনিন্দ্য ইসলাম অমিত আরও বলেন, জাতীয় জীবনে একুশের তাৎপর্য ও গুরুত্ব অপরিসীম। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের মাধ্যমে পশ্চিম পাকিস্তানের শাসকদের অত্যাচার, নির্যাতনের প্রতিবাদ করার সাহস খুঁজে পায় বাংলার জনগণ। সেই প্রতিবাদ শুরু হয় ছাত্র সমাজ থেকে। সেদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা ১৪৪ ধারা ভঙ্গ করে মায়ের ভাষার মর্যাদা রক্ষা করে। একুশের সেই চেতনা ধারণ করে দীর্ঘ রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে অর্জিত হয় একটি স্বাধীন সার্বভৌমত্ব ভূখন্ড ও লাল সবুজের পতাকা। সেদিন মহান স্বাধীনতার ডাক দেন শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান। কিন্তু চরম বাস্তবতা এই যে, স্বাধীনতার এত বছর পরও আইনের শাসন জনগণের মৌলিক অধিকার ভুলুণ্ঠিত। স্বাধীনতার মহান ঘোষক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের স্ত্রী ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া দীর্ঘদিন ধরে একটি সাজানো মামলায় কারাবন্দি। ন্যায়-বিচারসহ সকল অধিকার থেকে সরকার তাকে বঞ্চিত করে রেখেছে। তাকে বিনা চিকিৎসায় মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে।
আলোচনা সভায় জেলা বিএনপির আহ্বায়ক অধ্যাপক নার্গিস বেগমের সভাপতিত্বে বক্তব্য রাখেন- সদস্য সচিব অ্যাড. সৈয়দ সাবেরুল হক সাবু, যুগ্ম আহ্বায়ক দেলোয়ার হোসেন খোকন, নগর বিএনপির সাধারণ সম্পাদক মুনীর আহমেদ সিদ্দিকী বাচ্চু, জেলা কৃষক দলের সাধারণ সম্পাদক উপাধ্যক্ষ মকবুল হোসেন, জেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক কবির হোসেন বাবু, জেলা স্বেচ্ছাসেবক দল নেতা সাইদুর রহমান, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক কামরুজ্জামান বাপ্পি প্রমুখ। আলোচনা সভা পরিচালনা করেন জেলা বিএনপির নেতা মনিরুজ্জামান মাসুম।