0

উহান ফেরত কোনও ভারতীয়ের দেহে মেলেনি করোনা, এবার বাড়ি ফেরার পালা
লোকসমাজ ডেস্ক॥ উহান থেকে ফেরা ভারতীয়দের কারও শরীরেই মেলেনি করোনাভাইরাস। কোরারেনটাইনে থাকা ৪০৬ জনকে ছাড়া শুরু হবে সোমবার থেকে। আধিকারিকদের সূত্রে এ খবর জানা গিয়েছে।
চিনে মারণ ভাইরাসের হানাদারি শুরু হওয়ার পর ১ ও ২ ফেব্রুয়ারি এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমানে উহান থেকে দিল্লি ফিরিয়ে আনা হয় ৬৫০ জনকে। তাঁদের মধ্যে ৪০৬ জনকে দিল্লির ITBP কোয়ারেনটাইন পরিষেবায় পর্যবেক্ষণে রাখা হয়েছিল। বাকিদের রাখা হয় হরিয়ানার মানেসরে সেনাবাহিনীর একটি কেন্দ্রে।
গত শুক্রবার ITBP পরিষেবায় থাকা ভারতীয়দের সবার সর্বশেষ নমুনা সংগ্রহ করা হয়। রবিবার ITBP-র মুখপাত্র জানিয়েছেন, সব টেস্ট রিপোর্টই নেগেটিভ এসেছে।
মৃতের সংখ্যার দিক থেকে সার্সকে অনেক আগেই ছাপিয়ে যায় করোনাভাইরাস। শনিবার সকালে সেখানে নতুন করে ১৪৩ জনের মৃত্যু হয়েছে। রবিবার মৃতের সংখ্যা ছাড়াল ১৬০০। মৃতের সংখ্যা যেমন বড়ছে, তেমনই চিনে করোনায় আক্রান্তের সংখ্যাটাও চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। চিন সরকার সূত্রে খবর, আক্রান্তের সংখ্যাটা ইতোমধ্যেই ৬৮ হাজার ছাপিয়ে গিয়েছে। চিনের মূল ভূখণ্ডের বাইরে ওই মহামারি ছোবল বসিয়েছে ফিলিপিন্স, হংকং ও জাপান-সহ অন্তত ২৪টি দেশে। ফিলিপিন্স, হংকং ও জাপানে মোট তিন জনের মৃত্যুও হয়েছে। ভাইরাস সংক্রমণের আতঙ্কে বাসিন্দারা নিজেরা মাস্ক পরার পাশাপাশি বাড়ির পোষ্যদেরও পরাচ্ছেন মাস্ক। উদ্দেশ্য একটাই, করোনার সংক্রমণ থেকে রক্ষা পাওয়া।
ফ্রান্সে করোনায় আক্রান্ত ৮০ বছরের এক চিনা পর্যটকের মৃত্যু হয়েছে। ফ্রান্সে মোট সংক্রমিত ১১ জন। এর মধ্যে মৃত ব্যক্তির মেয়েও রয়েছেন। তবে তিনি এখন অনেকটাই সুস্থ বলে জানা গিয়েছে। চিনের বাইরে ২৪টি দেশে পাঁচশোরও বেশি লোক নোভেল করোনাভাইরাসে আক্রান্ত।