মন থেকে চাইলেই চার্জ হবে ফোন!

0

লোকসমাজ ডেস্ক॥ মন থেকে চাইলেই ফোনে চার্জ হবে। অবাক করা এমনই এক প্রযুক্তির সঙ্গে মানুষকে পরিচয় করিয়ে দিলো যুক্তরাজ্যের বিজ্ঞানীরা।
মনের ইচ্ছাশক্তি ব্যবহার করে ফোনে চার্জ দিতে মাইন্ডহাব নামের একটি ডিভাইস তৈরি করেছে যুক্তরাজ্য-ভিত্তিক কোম্পানি মাইন্ডপ্লে।
কোম্পানিটির দেয়া এক প্রতিবেদন অনুযায়ী, একটি ইলেকট্রনিক ব্যান্ড মাথায় পরলে সেটির সাহায্যে ডিভাইসটি ব্যবহারকারীর মন পড়বে। এরপর চার্জের ভাবনা মাথায় এনে মোবাইল ফোন মাইন্ডহাব দিয়ে চার্জ দেয়া যাবে। তবে মাইন্ডহাব নিজেই ফোনে চার্জ দেবে না। এ জন্য মাইন্ডব্র্যান্ড নামের আরেকটি পণ্য ব্যবহার করবে মাইন্ডহাব।
মাইন্ডপ্লে’র ব্যাখ্যা অনুযায়ী, মাইন্ডহাব সংযোগ পাবে মাইন্ডব্যান্ড ইইজি হেডসেটের সঙ্গে। এরপর ব্যবহারকারীকে যেকোনো ইলেকট্রিক্যাল অথবা মেকানিক্যাল ডিভাইসের সঙ্গে ইউএসবি গেজেট যুক্ত করবে। এরপর ব্যক্তির মানসিক স্থিরতা অনুযায়ী রিয়েল-টাইমে প্রতিক্রিয়া দেখাবে।
বিস্ময়কর এই ডিভাইসটি সামনের মাসে মার্কিন প্রজেক্ট সাইট কিকস্টাটারে উন্মোচিত হবে। তবে দাম ঠিক কত পড়বে, তা এখনো জানানো হয়নি।
উল্লেখ্য, মন পড়া কিংবা মাইন্ড রিডিং ডিভাইস আবিষ্কার করতে বিজ্ঞানীরা বহুদিন ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে। ফেইসবু এরইমধ্যে এ বিষয় নিয়ে কাজ শুরু করেছে। গুগলও নতুন প্রকল্প হাতে নিয়েছে।