ক্লাউড স্টোর চালু করল গ্রামীণফোন

    0

    লোকসমাজ ডেস্ক॥ ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলোকে ডিজিটাল রুপান্তর ঘটাতে ‘ক্লাউড স্টোর’ চালু করেছে গ্রামীণফোন।রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি)-তে অনুষ্ঠেয় বেসিস সফট এক্সপো ২০২০- এ ‘গ্রামীণফোন ক্লাউড স্টোর’ নামের এ প্ল্যাটফর্মটি উন্মোচন করেছে। এটি একটি অনলাইন মার্কেটে প্লেস, যা বাংলাদেশের ওয়ান-স্টপ সাস (সফটওয়্যার-এজ-এ-সার্ভিস) প্ল্যাটফর্ম হিসেবে প্রথম।
    অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসিসের ভাইস প্রেসিডেন্ট (ফাইন্যান্স) মুশফিকুর রহমান ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গ্রামীণফোনের চিফ বিজনেস অফিসার মাহমুদ হোসেন। এছাড়া, গ্রামীণফোনের অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
    বাংলাদেশে অধিকাংশ এসএমই এবং অন্যান্য ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো ম্যানুয়ালি তাদের ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করে থাকে। ৪ লাখ ৫০ হাজারেরও বেশি এসএমই খাতের প্রতিষ্ঠানগুলো তাদের কার্যক্রমকে অ্যানালগ থেকে ডিজিটালে রুপান্তরিত করার চেষ্টা করছে। অন্যদিকে, ২ লাখ ৫০ হাজারেরও বেশি দেশীয় সফটওয়্যার প্রতিষ্ঠান বিভিন্ন ধরনের ওয়েব অ্যাপ্লিকেশন তৈরি করছে এবং তাদের পণ্যগুলোকে ব্যবসায়িকভাবে বাজারে নিয়ে আসার ক্ষেত্রে অংশীদার হিসেবে একটি ক্লাউড ভিত্তিক গো-টু-মার্কেট সহায়তা করছে গ্রামীণফোন।
    প্রতিষ্ঠানগুলোর ক্ষমতায়নে, গ্রামীণফোন তাদের ক্লাউড স্টোরের মাধ্যমে বিস্তৃত পরিসরের সফটওয়্যার অ্যাপ্লিকেশন ও সংশ্লিষ্ট সেবা প্রদান করবে। এই প্ল্যাটফর্মটি সফটওয়্যার/অ্যাপ্লিকেশন সল্যুশন প্রদানকারী ও ব্যবহারকারীদের একটি প্ল্যাটফর্মে যুক্ত করবে। এখানে অন্তর্ভুক্ত থাকবে অ্যাগ্রিগেশন, ক্যাটালগিং, প্রভিশনিং, অ্যাক্সেস কন্ট্রোল, সিকিউরিটি, অডিটিং, মনটরিং, মিটারিং, বিলিং, অ্যাডমিনিসট্রেটিং ও ইউজার সাপোর্ট।
    গ্রামীণফোনের চিফ বিজনেস অফিসার মাহমুদ হোসেন বলেন, ‘গ্রামীণফোন ক্লাউড স্টোর আমাদের বিজনেস টু বিজনেস (বিটুবি) গ্রাহকদেরকে সহ-সম্পর্কের মাধ্যমে আরো ভালোভাবে সেবা দেয়ার জন্য একটি আকর্ষণীয় সুযোগ। ডিজিটাল বাংলাদেশের লক্ষ্যে পৌঁছাতে, নানা ধরনের উদ্ভাবনের যাত্রায় ক্লাউড স্টোরটি প্রতিষ্ঠানগুলোকে সক্ষমতা বৃদ্ধি ও সমৃদ্ধিতে সহায়তা করবে।’
    বেসিসের ভাইস প্রেসিডেন্ট (ফাইন্যান্স) মুশফিকুর রহমান বলেন, ‘বিশ্বব্যাপী ছোট ব্যবসা প্রতিষ্ঠানগুলোর জন্য প্রযুক্তিগত বিপ্লবে সহায়তা করছে ক্লাউড কম্পিউটিং। ক্লাউড স্টোর ক্ষুদ্র ব্যবসায়ীদের তাদের প্রবৃদ্ধি বাড়াতে, ব্যয় কমিয়ে আনতে, সুরক্ষিত ডেটা ব্যাকআপ বজায় রাখতে, সময় বাঁচাতে এবং অন্যান্য আরো সেবামূলক কাজে সহায়তা করতে পারে।’