আন্তর্জাতিক সংবাদ

0

করোনাভাইরাসের বিপদের মধ্যে চীনে বার্ড ফ্লুর আপদ
লোকসমাজ ডেস্ক ॥নভেল করোনাভাইরাসের ব্যাপক প্রাদুর্ভাব মোকাবেলায় জেরবার চীনে এবার বার্ড ফ্লু ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে। দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশ হুনানে একটি খামারে দ্রুত ছড়াতে সক্ষম এমন ধরনের এইচ৫এন১-এর ছড়িয়ে পড়েছে বলে কৃষি মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স। প্রায় আট হাজার মুরগির একটি খামারে এই ভাইরাস পাওয়া গেছে। এতে আক্রান্ত হয়ে এর মধ্যে অর্ধেকের বেশি মুরগি মারা গেছে। এজন্য চীন এ পর্যন্ত ১৭ হাজার ৮২৮টি মুরগি মেরে ফেলেছে বলে চ্যানেল নিউজ এশিয়ার খবরে বলা হয়েছে। এর আগে এ মাসের প্রথম দিকে এই বার্ড ফ্লু ভাইরাসে সংক্রমিত মুরগি ও ডিম ধ্বংস করা শুরু করে ভারত। এইচ৫এন৮ নামে ভিন্ন এক ধরনের ভাইরাস সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইউরোপের পূর্বাঞ্চলে ছড়িয়ে পড়েছে। ২০১৩ সালে চীনে বার্ড ফ্লু ছড়িয়ে পড়ার কারণে দেশটি ৬৫০ কোটি ডলারের অর্থনৈতিক ক্ষতি হয় বলে জাতিসংঘের বিশেষজ্ঞদের মত।

তাঞ্জানিয়ায় গণপ্রার্থনায় পদদলিত হয়ে নিহত ২০
লোকসমাজ ডেস্ক ॥আফ্রিকার তাঞ্জানিয়ার গণপ্রার্থনা চলাকালে পদদলিত হয়ে অন্তত ২০ জন নিহত হয়েছেন। শনিবার সন্ধ্যায় উত্তরাঞ্চলীয় মোশি শহরের একটি স্টেডিয়ামে স্থানীয়দের গণপ্রার্থনা চলাকালে এ ঘটনা ঘটে। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।বার্তা সংস্থা রয়টার্স জানায়, ওই সন্ধ্যায় কিলিমানজারো পর্বতের পাদদেশীয় শহরটির স্টেডিয়ামে প্রার্থনা সভায় শত শত লোক যোগ দিয়েছিল। এক পর্যায়ে ‘পবিত্র তেলে’ অভিষিক্ত হতে তারা হুড়োহুড়ি শুরু করলে পদদলিত হয়ে ২০ জন মারা গেছে ও ১৬ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে পাঁচটি শিশুও আছে বলে জানিয়েছেন তিনি। মোশির ডি.সি. কিপ্পি ওয়ারিওবা টেলিফোনে রয়টার্সকে বলেন, যাজক বোনিফেইস মোয়াম্পোসা তার গির্জার প্রার্থনা চলার সময় প্রার্থনাকারীদের তার বর্ণিত ‘পবিত্র তেলের’ ওপর দিয়ে হাঁটলে উন্নতি ও রোগমুক্তি হবে বলে প্রতিশ্রুতি দেন, এতে বহু লোক সেখানে জড়ো হলে হুড়োহুড়ি শুরু হয়। ঘটনাটি রাতে ঘটায় ও যে পরিমাণ লোক স্টেডিয়ামটিতে জড়ো হয়েছিল তাতে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা কর্তৃপক্ষের।

অস্ট্রেলিয়ায় মাতাল চালকের গাড়িচাপায় ৪ শিশু নিহত
লোকসমাজ ডেস্ক ॥ অস্ট্রেলিয়ার সিডনিতে মাতাল চালকের গাড়ি চাপায় চার শিশু নিহত হয়েছে। এ দুর্ঘটনায় অপর আরো তিন শিশু আহত হয়। রোববার পুলিশ এ অভিযোগ তোলে। সূত্র মতে, সিডনীতে এক মাতাল চালক কয়েকটি শিশুর ওপর পিক আপ ট্রাক উঠিয়ে দিলে ঘটনাস্থলেই দুই বোন, তাদের এক ভাই ও তাদের এক চাচাতো বোনের মৃত্যু হয় এবং অপর তিন জন গুরুতরভাবে আহত হয়। শনিবার রাতে সিডনীর পশ্চিমাঞ্চলের ওটল্যান্ডস গ্রামে এ দুর্ঘটনা ঘটে। ২৯ বছর বয়সী ওই চালকের বিরুদ্ধে হত্যা ও উচ্চমাত্রায় মদ্যপান করে গাড়ি চালানোর অভিযোগ আনা হয়। পুলিশ বলছে, শিশুরা ফুটপাতে ছিল। এ সময় ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে শিশুদের ওপর উঠে পড়ে। নিহত চার শিশুর মধ্যে তিনটি মেয়ে যাদের বয়স ৮ থেকে ১২। ছেলেটির বয়স ১৩ বছর। আহতদের মধ্যে দুটি মেয়ে ও অপরটি ছেলে। তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। রোববার তাদের অবস্থা স্থিতিশীল হয়েছে। নিহত দুই বোন ও এক ভাই ড্যানিয়েল ও লায়লা আবদুল্লাহ দম্পতির ছয় সন্তানের তিনটি। ড্যানিয়েল বলেন, ‘আমি হতবিহ্বল, অন্তত এ মুহূর্তে আমার তাই মনে হচ্ছে।’ চালকের নাম প্রকাশ করা হয়নি।