মুজিব বর্ষ উপলক্ষে আন্তঃস্কুল ও কলেজ বিতর্ক প্রতিযোগিতা

0

লোকসমাজ ডেস্ক ॥ ‘যুক্তির আলিঙ্গনে মুক্ত করি অজ্ঞতার জট’ স্লোগানকে সামনে রেখে মাইকেল মধুসূদন ডিবেট ফেডারেশন, বাংলাদেশ এর আয়োজনে শনিবার অনুষ্ঠিত হয়েছে ‘আন্তঃস্কুল ও কলেজ বিতর্ক প্রতিযোগিতা-২০২০’। মুজিববর্ষ উপলক্ষে এ অনুষ্ঠানে সহযোগিতা করে স্বপ্নদেখো সমাজ কল্যাণ সংস্থা ও অ্যাবাকাস সফট্ বিডি লিমিটেড।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে আয়োজিত এ প্রতিযোগিতায় ১২টি শিক্ষা প্রতিষ্ঠানের অন্তত দেড় শ প্রতিযোগীর অংশগ্রহণে যশোরের ঝিকরগাছা উপজেলা শিক্ষা অফিসে এ প্রতিযোগিতা হয়। অনুষ্ঠানের শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন, মাইকেল মধুসূদন ডিবেট ফেডারেশন, বাংলাদেশ এর সহ-সভাপতি ফারজানা রহমান পিয়া।
উদ্বোধনী পর্বে মাইকেল মধুসূদন ডিবেট ফেডারেশন, বাংলাদেশের সাহিত্য বিষয়ক পরিচালক আফরোজা খাতুন বকুলের সভাপত্বিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঝিকরগাছা উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার এ. এস. এম. জিল্লুর রশিদ। প্রধান অতিথি মুজিববর্ষ উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠানটির উদ্বোধন ঘোষণা করে বলেন, ‘হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির স্বাধীনতা সংগ্রামের অগ্রনায়ক।’একক বিতর্ক, কুইক-কুইজ, উপস্থিত বক্তৃতা ও বাংলা বানান শুদ্ধিকরণ প্রতিযোগিতায় স্কুল ও কলেজ পর্যায়ে ঝিকরগাছা উপজেলার স্বনামধন্য বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। প্রতিটি প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শ্রেষ্ঠ তিনজন বিজয়ী প্রতিযোগীর মাঝে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ। পুরস্কার বিতরণ পর্বে স্কুল পর্যায়ে আকিজ কলেজিয়েট স্কুল ছয়টি, ঝিকরগাছা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় দুটি, বাঁকড়া জে.কে মাধ্যমিক বিদ্যালয় দুটি, কুয়েত হোপ স্কুল অ্যান্ড কলেজ দুটি এবং কলেজ পর্যায়ে আকিজ কলেজিয়েট স্কুল সাতটি, সরকারি শহিদ মশিউর রহমান কলেজ তিনটি ও রঘুনাথনগর মহাবিদ্যালয় দুটি পুরস্কার অর্জন করে।