বেছে নিন বেগুনি বর্ণের খাবার

0

লোকসমাজ ডেস্ক॥ সুস্থতার জন্য সবসময়ই উপকারী ও প্রাকৃতিক খাদ্য উপাদান গ্রহণের উপর জোর দেওয়া হয়। সেই বিষয়টিকে আরও নির্দিষ্ট করে তুলে ধরার জন্য বলা হচ্ছে বেগুনি বর্ণের খাবার গ্রহণের কথা। প্রাকৃতিক খাদ্য উপাদান যত বেশি বর্ণীল, তার উপকারিতা ততই বেশি। বেগুনি বর্ণের সবজি ও ফলগুলো হৃদযন্ত্রের সুস্থতা থেকে ক্যানসার প্রতিরোধ- সবক্ষেত্রেই অবদান রাখবে।
বেগুনি সবজির মাঝে- বেগুনি বাঁধাকপি, বেগুনি পেঁয়াজ, বিটরুট, বেগুন, বেগুনি অ্যাসপারাগাস এবং বেগুনি ফলের মাঝে- বেগুনি আঙুর, বেগুনি ড্রাগন ফ্রুটস, ব্লুবেরিস, আর্টিচোকস ইত্যাদি প্রাধান্য পাবে।
আলসারের সমস্যায় উপকারী
মার্কিন যুক্তরাষ্ট্রের জার্নাল অব এগ্রিকালচার অ্যান্ড ফুড ক্যামিস্ট্রি জানাচ্ছে, ব্ল্যাকবেরিতে থাকা অ্যান্থোসায়ানিন পাকস্থলীর আলসারের সমস্যা কমাতে কাজ করে। গবেশকেরা আরও জানান, অ্যান্থসায়ানিন (Anthocyanins) অক্সিডেশন প্রতিরোধ করতে ও শরীরে প্রাকৃতিকভাবে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট তথা গ্লুটাথাইওন (Glutathione) এর কার্যকারিতা বৃদ্ধি করে।
সুস্থ রাখে হৃদযন্ত্র
কিছু বেগুনি বর্ণের ফল রক্তে খারাপ কোলেস্টেরলের (LDL) মাত্রা কমাতে ও ভালো কোলেস্টেরলের (HDL) মাত্রা বৃদ্ধিতে কাজ করে। রক্তে খারাপ কোলেস্টেরল আর্টারিতে স্তর তৈরি করে রক্ত স্বাভাবিকভাবে চলাচলে বাঁধা দান করে। এতে করে রক্তচাপের মাত্রা বেড়ে যাওয়ার সাথে বেড়ে যায় হৃদরোগ দেখা দেওয়ার সম্ভাবনা।
ক্যানসার প্রতিরোধ করে
একাধিক গবেষণার তথ্য জানাচ্ছে, বেগুনি ড্রাগন ফলসহ এ বর্ণের অন্যান্য খাদ্য উপাদানে থাকা রেসভেরাট্রল (Resveratrol) ক্যানসার কোষ তৈরিতে বাধা দান করে। এতে করে স্তন ক্যানসার, প্রস্টেট ক্যানসার, স্কিন ক্যানসার, লিভার ক্যানসার, লাং ক্যানসার দেখা দেওয়ার সম্ভাবনা স্বাভাবিক অবস্থার চাইতে কমে আসে অন্তত ১৩ শতাংশ পর্যন্ত।
বৃদ্ধি করে স্মৃতিশক্তি
বেগুনি বর্ণের আলু স্মৃতিশক্তি বৃদ্ধিতে অবদান রাখার জন্য বিশেষভাবে পরিচিত এতে থাকা অ্যান্থসায়ানিনের জন্য। এই উপাদানটি বয়সজনিত নার্ভাস সিস্টেমের দুর্বলতাকে রোধ করে এবং স্কৃতিশক্তি অক্ষুণ্ণ রাখতে কাজ করে।
প্রতিরোধ করে ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন
বেগুনি বর্ণের উপকারী সবজি ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনের বিরুদ্ধে কাজ করে। এতে থাকা অ্যান্থসায়ানিন H. Pylori নামক ব্যাকটেরিয়ার বিরুদ্ধে কাজ করে। মূলত এই ব্যাকটেরিয়াই ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন তৈরির জন্য দায়ী।
কমায় রক্তচাপ
বেগুনি বর্ণের ফল যেমন আঙুর, ব্লুবেরি প্রভৃতিতে থাকা বিশেষ ধরনের ফ্ল্যাভনয়েড রেসভেরাট্রল রক্তচাপকে নিয়ন্ত্র