আন্তর্জাতিক সংবাদ

0

চীনে উহান ভ্রমণে না যাওয়ার পরামর্শ
লোকসমাজ ডেস্ক ॥ চীনে নতুন নিউমোনিয়া সদৃশ করোনাভাইরাসে ৯ জনের মৃত্যুর পর কর্তৃপক্ষ মানুষজনকে উহান ভ্রমণে যাওয়া এবং উহান থেকে বাইরে ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে। উহান শহরে বাস করা ৮৯ লাখ মানুষকেও ভিড়ভাট্টা এবং জনসমাগম এড়িয়ে চলতে বলা হয়েছে। ভাইরাসটি চীনের হুবেই প্রদেশের উহান থেকে চীনের বেশ কয়েকটি প্রদেশে ছড়িয়ে গেছে। এটি ছড়িয়েছে চীনের বাইরে যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড এবং দক্ষিণ কোরিয়াতেও। চীনে আক্রান্ত ৪৪০ জনের মধ্যে নয় জনের মৃত্যু হয়েছে। এর পরিপ্রেক্ষিতেই চীনের ন্যাশনাল হেলথ কমিশনের উপমন্ত্রী প্রথম এক সরকারি বিবৃতি দিয়ে বলেছেন, “উহানে যাবেন না। আর যারা উহানে আছেন তাদেরকে নগরীটির বাইরে কোথাও না যাওয়ার অনুরোধ করছি।” ভাইরাস সংক্রমণে রোগ ছড়িয়ে পড়া ঠেকানো এবং রোগ প্রতিকারের ক্ষেত্রে চীন এখন ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ পর্যায়ে’ রয়েছে বলেও জানিয়েছে কর্তৃপক্ষ। চীন এ সপ্তাহের প্রথমদিকে ভাইরাসটির মানুষ থেকে মানুষে ছড়ানোর বিষয়টি নিশ্চিত করেছে। ভাইরাসটি ২০১৯-এনসিওভি নামেও পরিচিত। নতুন ধরনের এ করোনাভাইরাসটি মানুষের দেহে এর আগে দেখা যায়নি। ২০০০ সালের শুরুর দিকে সার্স ভাইরাসে বিশ্বব্যাপী ৮শ’ জনের মৃত্যুর জন্য দায়ী ভাইরাসওটিও ছিল একটি করোনাভাইরাস। এবারের ভাইরাসটির প্রথম দেখা মেলে গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে। এ ভাইরাসের সংক্রমণে জ্বর, সর্দি-কাশি, শ্বাসকষ্ট হতে পারে যা থেকে নিউমোনিয়ার মত গুরুতর রোগে মৃত্যুর কারণ হতে পারে।

ট্রাম্পের অভিশংসন: বিচারপদ্ধতি নিয়ে মুখোমুখি সিনেটররা
লোকসমাজ ডেস্ক ॥ মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের অভিশংসন বিচারের শুরুতে নতুন তথ্যপ্রমাণ হাজিরের চেষ্টায় ডেমোক্রেটদের কয়েকটি প্রস্তাব রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ সিনেট খারিজ করে দিয়েছে। সিনেটের সংখ্যাগরিষ্ঠ অংশের নেতা মিচ ম্যাককনেল প্রেসিডেন্টের অভিশংসন মামলায় শুনানির সময়সীমা সংক্ষিপ্ত করার চেষ্টা করলেও দলীয় সাংসদদের চাপের মুখে সেখান থেকে পিছু হটেছেন বলেও বিবিসি জানিয়েছে। অভিশংসন বিচারে আরও নথি ও তথ্য হাজিরে মঙ্গলবার ডেমোক্রেটদের তিনটি প্রস্তাব সিনেটে ৫৩-৪৭ ভোটে প্রত্যাখ্যাত হয়। প্রস্তাবগুলোর একটিতে ডেমোক্রেট নেতা চাক শুমার প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে ইউক্রেইনের সম্পর্ক সংক্রান্ত হোয়াইট হাউসের নথি তলবে পরোয়ানা জারি করতে বলেছিলেন। রিপাবলিকানরা পরে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং হোয়াইট হাউসের বাজেট দপ্তরের নথি ও রেকর্ড তলবের প্রস্তাবও খারিজ করে দেয়। এদিকে উচ্চকক্ষের এ বিচার ‘সাজানো’ হতে পারে বলে ডেমোক্রেটরা তাদের আশঙ্কার কথাও লুকিয়ে রাখেনি বলে জানিয়েছে বিবিসি। অভিশংসন মামলার প্রধান বাদী প্রতিনিধি পরিষদের ডেমোক্রেট নেতা অ্যাডাম স্কিফ তার উদ্বোধনী বক্তব্যে ‘সিনেটে ন্যায় বিচার হবে বলে বেশিরভাগ মার্কিনিই বিশ্বাস করে না’ বলে মন্তব্য করেছেন। “তারা বিশ্বাস করে না সিনেট নিরপেক্ষ হবে। তাদের বিশ্বাস, ফল আগে থেকে সাজানো,” বলেছেন তিনি। প্রেসিডেন্টের আইনজীবী দল এর আগে উচ্চকক্ষের বিচারকে ‘সংবিধানের বিপজ্জনক বিকৃতি’ অ্যাখ্যা দিয়ে ট্রাম্পকে দ্রুত খালাস দেয়ার দাবি জানিয়েছিল।

সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলে বিমান হামলায় ‘নিহত ৪০’
লোকসমাজ ডেস্ক ॥ সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলে রাশিয়ার নেতৃত্বাধীন বিমান হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছে বলে স্থানীয় বাসিন্দারা ও উদ্ধারকর্মীরা জানিয়েছে। মঙ্গলবারের এ হামলায় সরকারি বাহিনী নিয়ন্ত্রিত আলেপ্পোর পশ্চিমে কফার তাল গ্রামে ছয়টি শিশুসহ আট জনের এক পরিবারের সবাই নিহত হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে তারা। এর পাশাপাশি ইদলিব প্রদেশের দক্ষিণপূর্বে মারদাবেশে আরও নয় বেসামরিক নিহত হয়েছে। সরকারবিরোধীদের নিয়ন্ত্রিত এলাকাটি থেকে বিদ্রোহীদের হটিয়ে দিতে সিরিয়ার সেনাবাহিনী বড় ধরনের একটি অভিযান শুরু করেছে। এই অভিযানে ইরানের মিলিশিয়া বাহিনীগুলোও তাদের সঙ্গে আছে। এর সঙ্গে রাশিয়ার নেতৃত্বাধীন বিমান হামলা যোগ হওয়ায় ওই এলাকা থেকে হাজার হাজার লোক তুরস্কের সীমান্তের দিকে পালিয়ে যাচ্ছে বলে স্থানীয়রা জানিয়েছে।