আন্তর্জাতিক সংবাদ

0

রাশিয়ায় ফুটন্ত পানিতে দগ্ধ হয়ে ৫ জনের মৃত্যু
লোকসমাজ ডেস্ক ॥ রাতে গরম পানির পাইপ ফেটে রাশিয়ার একটি ভূগর্ভস্থ হোটেলের কক্ষ ফুটন্ত পানিতে প্লাবিত হয়ে পাঁচ জনের মৃত্যু হয়েছে। সোমবার দেশটির প্রেয়াম শহরে এ ঘটনা ঘটেছে বলে আঞ্চলিক তদন্তকারী কমিটি জানিয়েছে। হোটেলটি একটি আবাসিক ভবনের বেইসমেন্টে অবস্থিত বলে জানিয়েছে তারা। মিনি হোটেল ক্যারামেল নামের ওই হোটেলটির এ ঘটনায় আরও অন্তত তিন জন দগ্ধ হয়েছে এবং তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। আইন অনুযায়ী সুরক্ষার মান নিশ্চিত না করে পরিষেবা দেওয়ায় ঘটনার বিষয়ে ফৌজদারি মামলা দায়ের করেছে তদন্তকারীরা। বুকিং ডটকমে হোটেলের তালিকা অনুযায়ী মিনি হোটেল ক্যারামেলের ডবল বেডের একটি রুমের প্রতি রাতের ভাড়া ১১৭০ রুবল (১৯ ডলার) ।

মুখ খুললেন হ্যারি: রাজকীয় দায়িত্ব ত্যাগ ছাড়া উপায় ছিল না
লোকসমাজ ডেস্ক ॥ রাজপরিবার ছাড়ার ঘোষণার পর প্রথম মুখ খুললেন প্রিন্স হ্যারি। গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে আলোচনার শীর্ষে ব্রিটিশ রাজপরিবারের অন্দরমহলের ঘটনা। এর মধ্যে রাজকীয় উপাধিও ছাড়তে হয়েছে তাদের। প্রিন্স হ্যারি জানান, বিশ্বাসের ওপর ভর করে রাজপরিবারের দায়িত্ব থেকে অব্যাহতি নিয়েছেন তিনি। এ ছাড়া তার আর কোনো উপায় ছিল না। বিবিসি বাংলা জানায়, রবিবার সন্ধ্যায় লন্ডনে আফ্রিকার এইচআইভি আক্রান্ত শিশুদের জন্য প্রিন্স হ্যারির দাতব্য প্রতিষ্ঠান সেন্টেবালির এক তহবিল সংগ্রহের অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। প্রিন্স হ্যারি জানান, তিনি এবং মেগান রানি ও রাজপরিবারের প্রতি দায়িত্ব পালন করে যেতে চেয়েছিলেন, কিন্তু সে জন্য কোনো সরকারি অর্থ বরাদ্দ নিতে চাননি। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে সেটা সম্ভব ছিল না। সাবেক অভিনেত্রী স্ত্রী মেগানকে নিয়ে রাজকীয় উপাধি ও দায়িত্ব ত্যাগ করার ঘোষণা দেবার পর এই প্রথম কোনো বক্তৃতা দিলেন প্রিন্স হ্যারি। প্রয়াত প্রিন্সেস ডায়ানাপুত্র জানান, তিনি পরিষ্কার করে বলতে চান যে, তিনি এবং মেগান রাজপরিবার থেকে বেরিয়ে যাচ্ছেন না। হ্যারি বলেন, ‘যুক্তরাজ্য আমার বাড়ি এবং এই জায়গাটাকে আমি সবচেয়ে ভালোবাসি, এই অনুভূতি কখনো বদলাবে না।’

ইয়েমেনে মসজিদে ক্ষেপণাস্ত্র-ড্রোন হামলায় নিহত বেড়ে শতাধিক
লোকসমাজ ডেস্ক ॥ ইয়েমেনে মসজিদে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলায় নিহত একশ’ ছাড়িয়েছে। আহত হয়েছে বহু লোক। এ হামলার জন্য হুতি বিদ্রোহীদের দায়ী করা হয়েছে। সরকারি কর্মকর্তাদের বরাত রবিবার এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। ইরান সমর্থিত হুতি বিদ্রোহী এবং ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের মধ্যে চলা যুদ্ধ তুলনামূলকভাবে শান্ত থাকার কয়েক মাস পর শনিবারের এ হামলার ঘটনা ঘটল। এদিকে ইয়েমেনের এ সরকারের প্রতি সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের সমর্থন রয়েছে। সামরিক সূত্রের বরাত দিয়ে এএফপি জানায়, রাজধানী সানার প্রায় ১৭০ কিলোমিটার পূর্বে মরিব প্রদেশে সামরিক ক্যাম্পের একটি মসজিদে মাগরিবের নামাজ চলার সময় হুতিরা এ হামলা চালায়। ইয়েমেনের পররাষ্ট্র মন্ত্রণালয় টুইটার বার্তায় বলেন, ‘আমরা মসজিদে হুতি মিলিশিয়াদের এ সন্ত্রাসী হামলার কঠোর নিন্দা জানাই।’ সেনা মুখপাত্র জানান, নিহতদের মধ্যে সেনা ও বেসামরিক নাগরিক রয়েছে। হুতিদের এ হামলার কঠোর জবাব দেওয়া হবে। হতাহতদের মরিব নগরী হাসপাতালে পাঠানো হয়েছে। এর আগে সেখানের এক হাসপাতাল সূত্র ৮৩ জনের মৃত্যুর ১৪৮ জন আহত হওয়ার কথা জানিয়েছিল। তবে হুতিরা তাৎক্ষণিকভাবে এ হামলার দায় স্বীকার করেনি।