আন্তর্জাতিক সংবাদ

0

মেগানের বিরুদ্ধে সাক্ষ্য দেবেন বাবা!
লোকসমাজ ডেস্ক ॥ অবিশ্বাস্য এক আইনি লড়াইয়ে নিজের মেয়ে ব্রিটেনের রাজবধূ মেগান মার্কেলের বিরুদ্ধে স্যা দিতে যাচ্ছেন থমাস মার্কেল। বাবার সঙ্গে পারিবারিকভাবে বিচ্ছিন্ন হয়ে যাওয়া মেগান একটি পত্রিকার বিরুদ্ধে মামলা করেন। পত্রিকাটির প্রতিবেদনে বাবাকে পাঠানো মেগানের কয়েকটি বার্তার কথা তুলে ধরা হয়। সেখানে মেয়ে-বাবার ঝগড়ার বিষয়টি ফুটে ওঠে। থমাস মার্কেল বলছেন, তিনি নিজেই মেসেজগুলো সাংবাদিককে দিয়েছেন। মঙ্গলবার এ সংক্রান্ত কিছু কাগজপত্র জমা দিয়েছেন। লন্ডনের হাইকোর্টে হাজির হওয়ার কথাও রয়েছে তার। ওই মেসেজ থেকে জানা যায়, মিস্টার মার্কেল তার মেয়েকে বলছেন তিনি বিয়েতে যেতে পারবেন। হার্ট সার্জারির জন্য জরুরি ভিত্তিতে তাকে হাসপাতালে যেতে হবে। এটি দেখার পর মেগান বাবার স্বাস্থ্যের খোঁজ নেননি। যার কারণে থমাস কষ্ট পান। সাসেক্সের রাজবধূ মেগান গত বছর মেইল অন সানডের বিরুদ্ধে মামলা করেন। ২০১৮ সালের আগস্টে বাবাকে লেখা তার একটি চিঠির সারাংশ ওই পত্রিকাটিতে প্রকাশিত হয়। মেগান তার অভিযোগে পত্রিকার বিরুদ্ধে প্রাইভেসি ভাঙার দাবি করেন। মেইল অন সানডে নিজেদের পে যুক্তি দিয়ে বলে, রাজপরিবারের প্রতি সাধারণ মানুষের ব্যাপক আগ্রহ আছে। তাদের সম্পর্কে মানুষ জানতে চায়। মেগান প্রিন্স হ্যারিকে বিয়ে করে পড়েছেন মহাবিপাকে। নিজের বাবার সঙ্গে তার সম্পর্কের যেমন অবনতি হয়েছে, তেমনি শ্বশুর বাড়ির লোকেদের সঙ্গেও পড়ছে না। ইতিমধ্যে রাজপ্রাসাদ ছেড়ে বরকে নিয়ে কানাডা পাড়ি দিয়েছেন তিনি।

অস্ট্রেলিয়ায় এবার মুষলধারে বৃষ্টি
লোকসমাজ ডেস্ক ॥ অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলে মুষলধারে বৃষ্টি নেমেছে। সঙ্গে বজ্রপাত। এমন ভারী বৃষ্টিতে দেশটির বিভিন্ন অঞ্চলের ভয়াবহ দাবানল আরও নিয়ন্ত্রণে আসতে পারে বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে। কর্মকর্তারা অবশ্য সাধারণ মানুষকে সতর্ক থাকতে বলেছেন। এই বৃষ্টি বন্যা ডেকে আনতে পারে। বজ্রপাতের কারণে শুরু হতে পারে নতুন দাবানল। গত সেপ্টেম্বর থেকে অস্ট্রেলিয়ায় স্মরণকালের সবচেয়ে ভয়াবহ দাবানল শুরু হয়। ১০০ টিরও বেশি জায়গায় জ্বলেছে আগুন। সবচেয়ে বেশি আগুন ছড়ায় নিউ সাউথ ওয়েলসে। নভেম্বর থেকে জ্বলছে অঙ্গরাজ্যটি। এখন পর্যন্ত ২৯ জনের মৃত্যু হয়েছে। মরেছে লাখ লাখ প্রাণী। ২৫০০’র মতো ঘরবাড়ি তিগ্রস্ত হয়েছে। কয়েক দিন থেকে অল্প অল্প বৃষ্টি শুরু হওয়ায় জনমনে কিছুটা স্বস্তি নেমেছে। কিন্তু আবহাওয়ার পূর্বাভাস বলছে, কয়েক সপ্তাহের মধ্যে তাপমাত্রা আবার বাড়তে পারে।

বাণিজ্য যুদ্ধ অবসানে যুক্তরাষ্ট্র-চীন চুক্তি সই
লোকসমাজ ডেস্ক ॥ চলমান বাণিজ্য যুদ্ধ শিথিলে একটি চুক্তি সই করেছে যুক্তরাষ্ট্র ও চীন। এই বাণিজ্য যুদ্ধের কারণে বৈশ্বিক বাজার অস্থিতিশীল হয়ে উঠে এবং চাপ পড়ে বৈশ্বিক অর্থনীতি। ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, এই চুক্তি মার্কিন অর্থনীতিতে ‘ইতিবাচক পরিবর্তন’ আনবে। চীনা নেতারা এই চুক্তিকে ‘উভয়পরে জন্য লাভজনক’ আখ্যা দিয়ে বলেছেন, দু’দেশের মধ্যে সম্পর্কোন্নয়নে এই চুক্তি সাহায্য করবে। চুক্তিতে যুক্তরাষ্ট্র থেকে ২০০ বিলিয়ন ডলারের পণ্য আমদানি এবং মেধাস্বত্ব আইন শক্তিশালী করার অঙ্গীকার করেছে চীন। বিনিময়ে চীনা পণ্যের ওপর আরোপিত শুল্ক কমিয়ে অর্ধেক করার বিষয়ে একমত হয়েছে যুক্তরাষ্ট্র। এদিকে যুক্তরাষ্ট্র ও চীন বাণিজ্য যুদ্ধ অবসানে চুক্তি সইয়ে সম্মত হয়েছে এমন খবরে ঘুরে দাঁড়ায় বৈশ্বিক পুঁজিবাজার। আশা করা হচ্ছে, শিগগিরই বৈশ্বিক অর্থনীতিতেও ইতিবাচক প্রভাব পড়তে শুরু করবে। গত ২০১৮ সালের শুরুতে চীনের বিরুদ্ধে বাণিজ্য যুদ্ধের ঘোষণা দেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একের পর এক চীনা পণ্যে শুল্ক আরোপ করতে থাকেন। জবাবে চীনও মার্কিন পণ্যের ওপর শুল্ক আরোপ শুরু করে।