সারাবছর গুড় সংরক্ষণ করুন এই উপায়ে

0

লোকসমাজ ডেস্ক॥ পৌষ পার্বন আর নানা উৎসবের আমেজে ভরা থাকে পুরো শীতকাল। বিভিন্ন পিঠা খাওয়ার জন্য একেবারে আদর্শ সময় এটি। আর বেশিরভাগ পিঠার মূল উপকরণ খেজুরের গুড়।
খেজুরের গুড় খুবই অল্প সময়ের জন্য পাওয়া যায়। তবে সারা বছর এটি পাওয়া গেলেও স্বাদ এবং মানের প্রশ্ন থেকেই যায়। দীর্ঘদিন খেজুরের গুড় সংরক্ষণ করতে বর্তমানে বিভিন্ন রাসায়নিক দ্রব্যের ব্যবহার করা হয়। তবে একটু চেষ্টা করলে ঘরোয়া পদ্ধতিতেই খেজুরের গুড় দীর্ঘদিন সংরক্ষণ করা সম্ভব। কারণ সঠিকভাবে সংরক্ষণ করা না হলে গুড়ে ফাংগাস পড়তে পারে। তাই জেনে রাখুন কীভাবে গুড়কে ফাংগাস মুক্ত রাখতে পারবেন-
> পাটালি গুড় জিপলক ব্যাগে ভরে ফ্রিজের নরমালে রেখে সারাবছর সংরক্ষণ করতে পারবেন।
> এছাড়াও প্লাস্টিক জারে গুড় সারাবছর সংরক্ষণ করতে পারবেন। তবে কিছুদিন পরপর রোদে দিলে গুড় থাকবে ফাংগাস মুক্ত এবং টাটকা।
> গুড় রোদে দেয়া সম্ভব না হলে কিছুদিন পরপর আগুনে জাল দিয়ে সংরক্ষণ করা যায়। সেক্ষেত্রে গুড় চুলায় জ্বাল দিয়ে বুদবুদ না আসা পর্যন্ত গরম করতে হবে। গুড় ঠাণ্ডা হয়ে স্বাভাবিক তাপমাত্রায় এলে প্লাস্টিক বক্সে করে ফ্রিজে রেখে দিন।
> রোদে দেয়া বা ফ্রিজে রাখা সম্ভব না হলে গুড় পরিষ্কার ও শুকনো কাচের পাত্রে রাখুন। এছাড়াও সিরামিক জারে সংরক্ষণ করলে দীর্ঘদিন ভাল থাকবে।