ফোনে কথা বললেন ট্রাম্প-নেতানিয়াহু

0

লোকসমাজ ডেস্ক॥ আঞ্চলিক গুরুত্বপূর্ণ ইস্যুতে ফোনে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ও ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এছাড়া তাদের মধ্যে দুই দেশের সম্পর্ক নিয়ে আলোচনা হয়েছে। তবে আলোচনার বিস্তারিত জানানো হয় নি। হোয়াইট হাউস থেকে বুধবার এতটুকুই বলা হয়েছে। এ খবর দিয়েছে ইসরাইলের অনলাইন জেরুজালেম পোস্ট। এতে বলা হয়, ইরানের কুদস ফোর্সের কমান্ডার কাসেম সোলাইমানিকে গত সপ্তাহে হত্যার প্রতিশোধ হিসেবে মঙ্গলবার দিবাগত রাতে ইরাকে মার্কিন ঘাঁটিতে ইরান এক ডজনের বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এরপর দুই নেতার মধ্যে ফোনে ওই কথোপকথন হয়।
বুধবার দিবাগত গভীর রাতে বাগদাদে সুরক্ষিত গ্রিন জোনে দুটি রকেট হামলা হয়েছে। এর একটি পড়েছে যুক্তরাষ্ট্রের দূতাবাসের কাছে।
তবে এতে কেউ হতাহত হয় নি। ইরাকের সেনাবাহিনীর তরফ থেকে বলা হয়েছে, এ হামলার দায় কেউ তাৎক্ষণিকভাবে স্বীকার করে নি। ওদিকে বুধবার জাতিসংঘকে যুক্তরাষ্ট্র জানিয়েছে, কাসেম সোলাইমানিকে গত সপ্তাহে হত্যা করা হয়েছে আত্মরক্ষার্থে। একই সঙ্গে মধ্যপ্রাচ্যে মার্কিনি ও মার্কিন স্বার্থ রক্ষা করতে প্রয়োজন হলে আরও ব্যবস্থা নেয়ার প্রত্যয় ঘোষণা করে যুক্তরাষ্ট্র। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এ বিষয়ে একটি চিঠি পাঠিয়েছেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত কেলি ক্রাফট। এতে তিনি বলেছেন, কোনো পূর্ব শর্ত ছাড়া গুরুত্ব দিয়ে সমঝোতামুলক আলোচনায় যুক্ত হতে প্রস্তুত যুক্তরাষ্ট্র। এর লক্ষ্য হবে ইরান সরকার কর্তৃক আন্তর্জাতিক শান্তি, নিরাপত্তাকে হুমকি ফেলা বন্ধ করা।