মহম্মদপুরে ঘোড়দৌড় প্রতিযোগিতায় ৪০ গ্রাম জুড়ে উৎসব

মহম্মদপুর (মাগুরা) সংবাদদাতা॥ মাগুরার মহম্মদপুরে শতবর্ষী গ্রামীণ মেলা ও ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। উপজেলার বালিদিয়া ইউনিয়নের বড়রিয়া গ্রামে বৃহস্পতিবার বিকেলে গ্রামবাংলার ঐতিহ্যবাহী এই মেলা ও ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। দক্ষিণ-পশ্চিম অঞ্চলের সর্ববৃহৎ এই মেলা ও ঘোড়দৌড় প্রতিযোগিতা প্রতি বছর বাংলা পৌষ মাসের ২৮ তারিখে বসে। গণনায় মূল মেলা ২৮ পৌষ হলেও তার আগেপিছে প্রায় পনের দিন ধরে চলে এই মেলার আমেজ।
মানুষের মুখে মুখে চলমান রয়েছে এই মেলা খুলনা বিভাগের সর্ববৃহৎ। এ মেলাকে ঘিরে উৎসব আমেজে মেতে ওঠে বালিদিয়া, মহম্মদপুর ও রাজাপুর ইউনিয়নসহ আশপাশের ইউনিয়নের প্রায় ৪০টি গ্রামের মানুষ। এই মেলায় মাছ-মাংস, মিষ্টির দোকানসহ ফার্নিচার, বাঁশ, বেত ও মৃৎশিল্পীদের তৈরি নানা রকম খেলনা ও প্রসাধনীর স্টল বসে প্রায় তিন বর্গ কিলোমিটার এলাকা জুড়ে।
একশ বছরেরও বেশি সময় ধরে চলে আসা ঐতিহ্যবাহী মেলার মূল আকর্ষণ ঘোড়দৌড় প্রতিযোগিতা, সাপখেলা, নাগরদোলা, পুতুল নাচ, যাদু ও কমিডিয়ান শিল্পীদের উপস্থিতি। তবে শিশু-কিশোর, ছেলে-বুড়ো, নারীসহ সব শ্রেণি- পেশার মানুষের একটাই উদ্দেশ্য গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা উপভোগ করা। উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও মেলা কমিটির সভাপতি জাহাঙ্গীর আলম খাঁন বাচ্চু জানান, শত বছরের এই মেলা দেখতে অশপাশের কয়েক জেলার নানা শ্রেণি-পেশার লাখো মানুষের আগমণ ঘটে।