এবার নারীদের জন্য এনজিও নিষিদ্ধ করলো তালেবান

 

লোকসমাজ ডেস্ক ।। নারীদের জন্য আরও কঠোর বিধিনিষেধ জারি করেছে তালেবান। দেশি-বিদেশি বেসরকারি সংস্থায় (এনজিও) কাজ করতে পারবে না দেশটির নারীরা। শনিবার তালেবানের এমন নির্দেশের পর তীব্র নিন্দা জানিয়েছে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র। এমন সিদ্ধান্তে নারীদের মৌলিক অধিকারকে খর্ব করেছে।
তালেবান সরকারের অর্থ মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল রহমান হাবিব বলেন, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নারীরা এনজিওতে কাজ করতে পারবেন না। অনেক নারী ইসলামী পোশাকরীতি মেনে কর্মক্ষেত্রে আসছিলেন না বলে অভিযোগ আনা হয়েছে আফগান নারীদের বিরুদ্ধে। সম্প্রতি দেশটির নারীদের জন্য বিশ্ববিদ্যালয়ে পড়া নিষিদ্ধ করেছে তালেবান সরকার। এমন সিদ্ধান্তে বিশ্বজুড়ে নিন্দার ঝড় বয়ে যায়। এর মধ্যেই এনজিওতে কাজ না করার নির্দেশনা আসলো। তালেবান সরকারের সমালোচনা করে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, এই সিদ্ধান্ত আফগান জনগণের জন্য ধ্বংসাত্মক হবে।
আফগানিস্তানে নিযুক্ত জাতিসংঘের উপ বিশেষ প্রতিনিধি ও মানবিক সমন্বয়কারী রমিজ আলাকবারভ বলেন, তালেবানের চিঠির প্রতিবেদনে ‘গভীরভাবে উদ্বিগ্ন’, এবং মানবতার স্পষ্ট লঙ্ঘন।
গত আগস্টে আশরাফ গণির সরকারকে সরিয়ে ক্ষমতা নেয় সশস্ত্র গোষ্ঠী তালেবান। এর পর থেকেই একের পর এক বিধিনিষেধ আরোপ করে যাচ্ছে।