জাতিসংঘের নিরাপত্তা পরিষদে মিয়ানমার বিষয়ক প্রস্তাব গৃহীত

 

লোকসমাজ ডেস্ক ।। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রথমবারের মতো ‘মিয়ানমারের পরিস্থিতি’ বিষয়ক একটি প্রস্তাব গৃহীত হয়েছে। বৃহস্পতিবার ভোরে এই প্রস্তাব উত্থাপন করাহয়। সু চিসহ রাজবন্দিদের মুক্তি এবং রোহিঙ্গা প্রত্যাবসনের অনুকূল পরিবেশ সৃষ্টির আহ্বান জানানো হয়েছে এ প্রস্তাবে। প্রস্তাবটি উত্থাপন করে যুক্তরাজ্য।
জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন জানায়, এতে মিয়ানমারে বিদ্যমান রাজনৈতিক অস্থিতিশীলতা, জরুরি অবস্থা, বন্দি মুক্তিসহ বিভিন্ন বিষয় তুলে ধরে রোহিঙ্গা সমস্যার সমাধানের বিষয়টিকে প্রাধান্য দেওয়া হয়। প্রস্তাবের উপর ভোট আহবান করা হলে তা ১২-০ ভোটে অনুমোদিত হয়। ভোটাভুটি পর্বে এই প্রস্তাবনার বিপক্ষে কোনো সদস্য ভোট দেননি অথবা অথবা ভেটো প্রদান করেনি। তবে, চীন, ভারত ও রাশিয়া ভোট দানে বিরত ছিল। ভোট দান শেষে সংযুক্ত আরব আমিরাত, ফ্রান্স, মেক্সিকো, গ্যাবন এবং নরওয়ে তাদের বক্তব্যে রেজুল্যুশনটিতে রোহিঙ্গা সংকটের বিষয়টি অন্তর্ভুক্তি করণের প্রশংসা করে এই সমস্যা সমাধানে নিরাপত্তাপরিষদের জোরালো ভূমিকার দাবি জানান।
বাংলাদেশ স্থায়ী মিশন জানায়, এই প্রস্তাব রোহিঙ্গা বিষয়ে বাংলাদেশ সরকারের অবস্থানের প্রতি জাতিসংঘের সবচেয়ে ক্ষমতাধর অঙ্গ সংস্থার শক্তিশালি সমর্থনেরই বহিঃপ্রকাশ। রাশিয়া-ইউক্রেন সংকটসহ অন্যান্য বৈশ্বিক চ্যালেঞ্জের প্রেক্ষাপটে গৃহীত রেজুল্যুশনটি রোহিঙ্গা সংকটের প্রতি বিশ্ব সম্প্রদায়ের দৃষ্টি আরো সুসংহত করতে সহায়ক হবে বলে আশা করা যায়।