শীতে কাহিল চুয়াডাঙ্গা তাপমাত্রা নামছেই

রিফাত রহমান, চুয়াডাঙ্গা॥ টানা তিন দিন চুয়াডাঙ্গায় দেশের সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এ জেলার সর্বত্র শৈত্য প্রবাহের সঙ্গে প্রচন্ড শীত অনুভূত হচ্ছে। গতকাল শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে এ জেলায়। বাতাসের আর্দ্রতা ৮৫ শতাংশ। এ মৌসুমে চুয়াডাঙ্গায় সর্বনি¤œ তাপমাত্রা বলে আবহাওয়া অফিস জানিয়েছে। এর আগে গত বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) চুয়াডাঙ্গায় দেশের সর্বনি¤œ তাপমাত্রা ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ও শুক্রবার (১৬ ডিসেম্বর) ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিলো।
চুয়াডাঙ্গা আবহাওয়া পর্যবেক্ষণাগারের অফিসের ইনচার্জ রকিবুল হাসান জানান, এ জেলায় দেশের সর্বনি¤œ তাপমাত্রা ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। কয়েকদিন আগে থেকেই চুয়াডাঙ্গায় ধীরে ধীরে তাপমাত্রা হ্রাস পেতে শুরু করেছে। শৈত্য প্রবাহের কারণে সঙ্গে প্রচন্ড শীত অনুভূত হচ্ছে। এ আবহাওয়া কয়েক দিন অব্যাহত থাকবে বলে তিনি জানান।
স্থানীয়রা জানিয়েছেন, শৈত্য প্রবাহের কারণে চুয়াডাঙ্গার সদর, আলমডাঙ্গা, দামুড়হুদা ও জীবননগর উপজেলায় হতদরিদ্র মানুষ নিদারুন কষ্টে দিন কাটাচ্ছেন। প্রয়োজন ছাড়া কেউ বাড়ি থেকে বের হচ্ছেন না। দিন মজুররা কাজ পাচ্ছেন না। কাজের সন্ধানে এসে তারা অপেক্ষার পালা শেষ করে বাড়ি ফিরে যাচ্ছেন। হঠাৎ করে শীতের প্রকোপে অপ্রস্তুত হয়ে গেছে এ জেলার মানুষ।
চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান জানান, এ জেলার হতদরিদ্র মানুষের শীত নিবারণের জন্য প্রায় ২১ হাজার কম্বল বিতরণ করা হবে। এই কম্বলগুলো উপজেলা প্রশাসনের কাছে হস্তান্তর করা হয়েছে।