শ্যামনগরে ভেসে গেছে ৫ সহস্রাধিক ঘের

লোকসমাজ ডেস্ক॥ সাতক্ষীরার শ্যামনগর উপজেলার দুর্গাবাটিতে খোলপেটুয়া নদীর বাঁধ ভেঙে স্রোতে ভেসে গেছে পাঁচ হাজারের বেশি মৎস্য ঘের ও কাঁকড়ার খামার। এতে প্রায় সাড়ে আট কোটি টাকা ক্ষতি হয়েছে ওই এলাকার মাছচাষি ও কাঁকড়া খামারিদের।
বাঁধ ভাঙার তিন দিন পেরিয়ে গেলেও রবিবার (১৭ জুলাই) পর্যন্ত বাঁধ মেরামত করা যায়নি। দ্রুত সময়ের মধ্যে যদি বাঁধ মেরামত করা সম্ভব না হয় তাহলে ক্ষয়ক্ষতির পরিমাণ আরও বাড়বে বলে আশঙ্কা করছেন স্থানীয়রা। এর আগে শুক্রবার সকালে খোলপেটুয়া নদীর বাঁধ ভেঙে লোকালয়ে পানি ঢুকেছে।
সাতক্ষীরা জেলা মৎস্য কর্মকর্তা আনিসুর রহমান বলেন, খোলপেটুয়া নদীর বাঁধ ভেঙে জোয়ারের পানিতে ভেসে গেছে বুড়িগোয়ালিনীতে ইউনিয়নের পাঁচ হাজারের অধিক মাছের ঘের ও কাঁকড়া খামার। এসব ঘের ও খামারে চিংড়ি, কাঁকড়া, সাদা মাছসহ মাছের পোনা চাষ হয়। সবমিলিয়ে সাড়ে আট কোটি টাকার মাছ ও কাঁকড়া পানিতে ভেসে গেছে।
তিনি আরও বলেন, ক্ষতিগ্রস্ত চাষিদের তালিকা প্রস্তুত কার্যক্রম চলমান রয়েছে। তালিকা প্রস্তুত শেষ হলে মন্ত্রণালয়ে পাঠানো হবে। জেলা প্রশাসক আশ্বাস্ত করেছেন, ক্ষতিগ্রস্ত চাষিদের প্রণোদনা দেওয়ার ব্যবস্থা করবেন।