যেসব ক্ষেত্রে মানুষের জায়গা কখনো নিতে পারবে না রোবট

লোকসমাজ ডেস্ক॥ রোবট এখন রান্নার ঝাল-নুন-টকও ঠিক আছে কি না তা বলে দেয়। বিজ্ঞান এত দূর এগিয়েছে যে, অনেকেই মনে করেন আগামীতে মানুষের আরো বহু কাজ করে দেবে রোবট। কিন্তু রোবট মানুষের অনেক কাজ করতে পারলেও তিনটি ক্ষেত্রে কখনোই মানুষের জায়গা দখল করতে পারবে না।
কোন তিন ক্ষেত্রে মানুষের জায়গা নিতে পারবে না রোবট?
১) সহমর্মিতা : সহমর্মিতা অনেক ক্ষেত্রে মানুষের মধ্যেই দেখা যায় না। একে অপরের সমস্যা তার জায়গায় পৌঁছে সকলের মন বুঝতে পারেন না। কেউ কেউ বলে থাকেন, মানুষের থেকে অন্য প্রাণির মধ্যে সহমর্মিতা বেশি দেখা যায়। তা যদি বা ঠিকও হয়, তাই বলে রোবট মানুষের থেকে বেশি সহমর্মী হতে পারবে না। কারণ, কোনো কিছু বোঝার জন্য কোডের উপর নির্ভর করে রোবট।
২) সৃজনশীলতা : তিনিই সৃজনশীল, যিনি নতুন কিছু তৈরি করতে পারেন। রোবট কিছু প্রোগ্রামড সফ্টওয়্যারের ওপর নির্ভরশীল। কিন্তু তার ওপর নির্ভর করে নতুন কিছু তৈরি করা সম্ভব নয়। রোবটকে যা শেখানো হয়, শুধু তা-ই করতে পারে। নতুন কিছু পারে না।
৩) সমস্যার সমাধান : মানুষের বহু কাজ সহজ করে দিতে পারে রোবট। শারীরিক শ্রম কমতে পারে তার ফলে। কিন্তু তাই বলে কি মাথার কাজ কমবে? এখনো তেমন কোনো আভাস পাওয়া যায়নি। ফলে ভেবে ভেবে অন্যের সমস্যার কোনো সমাধান করা এখনো রোবটের কাজ নয়। নতুন সমস্যা হলে তা রোবট কী করে সমাধান করবে। রোবট সেটুকুই পারে, যা তাকে শেখানো হয়।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

Lab Scan
ভাগ