৬০ বলের নতুন টুর্নামেন্ট চালু করছে ক্যারিবিয়ানরা

লোকসমাজ ডেস্ক॥ শুরুতে ছিল কেবল টেস্ট। এরপর এলো ওয়ানডে। আরও উত্তেজনা আনতে ক্রিকেট নেমে এলো টি-টোয়েন্টিতে। তবে সংক্ষিপ্তকরণ তাতেও থেমে নেই। টি-টেন ও দ্য হান্ড্রেড বা ১০০ বলের ক্রিকেট টুর্নামেন্টও ইতোমধ্যে হয়ে গেছে।
এবার ক্রিকেটের নতুন সংস্করণ নিয়ে আসছে ওয়েস্ট ইন্ডিজ। নতুন এই ৬০ বলের ফরম্যাটের ক্রিকেটে সমর্থকেরা সুযোগ পাবে ব্যাটারদের ‘ফ্রি হিট’ দেওয়ার ক্ষেত্রে। ক্যারিবিয়ায় আগস্টে শুরু হবে এই টুর্নামেন্ট।
যার আনুষ্ঠানিক নাম ‘সিক্সটি’। ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ (সিডব্লিউআই) ও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) মিলে টুর্নামেন্টটির আয়োজন করবে। থাকবে আলাদা আলাদা পুরুষ ও নারী দল।
৬০ বলের টুর্নামেন্টকে আকর্ষণীয় করতে বেশ কয়েকটি নতুন নিয়মও থাকছে। প্রত্যেক দলে থাকবে ছয়জন ক্রিকেটার। ছয় উইকেট পড়লে তবেই হবে অলআউট। ব্যাটিংয়ে আসা দল পাবে দুটি পাওয়ারপ্লে। প্রথম ১২ বলে যদি দুটি ছক্কা মারতে পারে তবে তৃতীয় পাওয়ার প্লেও পাওয়া যাবে। যা ৩ থেকে ৯ ওভারের যেকোনো একটিতে নেওয়া যাবে।
এক প্রান্ত থেকে হবে ৩০ বল। আরেক প্রান্ত থেকে পরের ৩০ বল। যার কারণে ব্যাটারদের প্রান্ত বদল করতে হবে না। এক ইনিংসে দুই ওভারের বেশি করতে পারবে না কেউ।
প্রথম ইনিংস হবে ৪৫ মিনিটের। তার মধ্যে যদি কোনো দল ওভার শেষ করতে না পারে তবে শেষ ছয় বলে ফিল্ডিং করতে হবে একজন কম নিয়ে। পরোক্ষভাবে মাঠে অংশগ্রহণ থাকবে দর্শকদেরও। তারা ‘রহস্যজনক ফ্রি হিট’ দিতে পারবে ব্যাটারদের।
আয়োজকেরা জানিয়েছে, বিশ্বের সেরা কয়েকজন ক্রিকেটার এই টুর্নামেন্টে থাকবে। অবশ্য তাদের নাম প্রকাশ করা হয়নি। তবে সিক্সটির ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে থাকছেন সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটের কিংবদন্তিতুল্য ক্রিস গেইল।

Lab Scan
ভাগ