‘অনিয়ন্ত্রিত জীবনযাপনে অল্প বয়সে জটিল রোগে আক্রান্ত হচ্ছে নতুন প্রজন্ম’

 

স্টাফ রিপোর্টার, ঝিনাইদহ ॥ ঝিনাইদহে স্বাস্থ্যসম্মত জীবনযাপন বিষয়ক অ্যাডভোকেসিসভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে স্বাস্থ্য শিক্ষা বিভাগের আয়োজনে ‘আজমির ইন্টারন্যাশনাল’র তত্ত্বাবধানে ও অর্থায়নে সিভিল সার্জনের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।
সিভিল সার্জন ডা. শুভ্রা রানী দেবনাথ, মেডিকেল অফিসার ডা. মেহেদী হাসান, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার আব্দুর রহমানসহ স্বাস্থ বিভাগের অন্যান্যরা উপস্থিত ছিলেন।
সভায় সিভিল সার্জন ডা. শুভ্রা রানী দেবনাথ জানান, বর্তমান সময়ে কারণে অকারণে অনিয়ন্ত্রিত জীবন যাপন করছে অনেক মানুষ। এই স্বাস্থ্য সম্মত জীবন যাপন না করার কারণে অল্প বয়সে ডায়াবেটিকস, উচ্চ রক্তচাপ, সিওপিডিসহ নানা জটিল ও কঠিন রোগে আক্রান্তের হার দিন দিন বেড়েই চলেছে।
তিনি আরো জানান, তাই ওষুধের ব্যবহার করে প্রতিকারের চেয়ে আগে থেকে সচেতনতার মাধ্যমে প্রতিরোধ করাই ভালো। শিশুরা সাধারণত পরিবার থেকেই অভিভাবকদের অসচেতনতার কারণে এসব রোগে আক্রান্ত হতে পারে। শিশুরা চাইলেই তাদের ফাস্টফুড, বেশি বেশি মিষ্টি জাতীয় খাবার দেয়া যাবে না। তাদেরকে সবজি জাতীয় খাবার বেশি খাওয়াতে হবে। কাচা লবণ খেতে দেয়া যাবে না। এতে শিশুর স্বাস্থ্য অনেক ভালো থাকে।
সিভিল সার্জন আরো জানান, বয়ষ্ক মানুষের ক্ষেত্রে কিছু নিয়ম মেনে চল্লেই তারা স্বাস্থ্যসম্মত জীবনযাপন করতে পারবেন। বিশেষ করে মিষ্টি জাতীয় খাবার খুবই কম খেতে হবে। লাল গোশ এড়িয়ে যাওয়াই ভালো। এছাড়া রোগ প্রতিরোধে নিয়মিত সঠিক পরিমাণে সুষম খাবার গ্রহণ থেকে শুরু করে সকালে অথবা সন্ধ্যায় হাটাহাটি করা খুবই জরুরি। নিয়মিত হাটাহাটি করলে শরীরে কোলেস্টেরলের মাত্রা কমে আসে। এতে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

 

Lab Scan
ভাগ