তীব্র তাপদাহে পুড়ছে ভারতের কয়েকটি অঞ্চল

লোকসমাজ ডেস্ক ॥ তীব্র দাবদাহে পুড়ছে ভারতের কয়েকটি অঞ্চল। দেশটির রাজধানী নয়া দিল্লি, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ ও হরিয়ানার বিভিন্ন অঞ্চলে চলছে এই তাবদাহ। তাপমাত্রা ছাড়িয়েছে ৪৯ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে দেশটির সর্বদক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় প্রবল বর্ষণ চলছে।
ভারতের আবহাওয়া দপ্তরের (আইএমডি) বরাত দিয়ে এনডিটিভি এক প্রতিবেদনে জানায়, রবিবার দিল্লিতে তাপমাত্রা ৪৯ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। একই সময় দেশটির আবহাওয়া দপ্তর দক্ষিণাঞ্চলীয় কেরালাজুড়ে ভারি বৃষ্টিপাতের সতর্কতা ঘোষণা করে রাজ্যের পাঁচটি জেলায় রেড অ্যালার্ট জারি করেছে।
দিল্লির সফদারজং মানমন্দিরে তাপমাত্রা ৪৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয় আর উত্তরপশ্চিম দিল্লির মুঙ্গেশপুরে ৪৯ দশমিক ২ ও দক্ষিণপশ্চিম দিল্লির নাজাফগড়ে হয় ৪৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। ভারতে চলতি বছর এ পর্যন্ত সফদরজংয়ের তামপাত্রাই সর্বোচ্চ ছিল।
উত্তর প্রদেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয় বুন্দেলখ- অঞ্চলের বান্দা জেলায়।
রাজস্থান রাজ্যের চুরুতে ৪৭ দশমিক ৯ এবং পিলানিতে ৪৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে বলে আইএমডি জানিয়েছে।
হিমাচল প্রদেশ, হরিয়ানা, দিল্লি, জম্মু, কাশ্মীর, লাদাখ, উত্তরাখ-, পাঞ্জাব ও বিহারে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস বা তারও বেশি রেকর্ড হচ্ছে বলে আবহাওয়া দপ্তরটি জানিয়েছে। আইএমডির পূর্বাভাসে বলা হয়েছে, সোমবার পাঞ্জাব ও হরিয়ানার উত্তরাঞ্চলের ওপর দিয়ে ধূলি ও বজ্রঝড় বয়ে যেতে পারে আর পাঞ্জাব ও হরিয়ানার বাকি অংশে এবং উত্তর প্রদেশ ও দিল্লির কিছু অংশেও এর প্রভাব পড়তে পারে।
ভারতের উত্তরাঞ্চল যখন দাবাদাহে ঝলসে যাচ্ছে তখন দেশটির দক্ষিণাঞ্চলীয় উপদ্বীপে ভারি বৃষ্টিপাত হচ্ছে। রবিবার কেরালায় ৫২ দশমিক ২ মিলিমিটার ও লাক্ষা দ্বীপে ৫৭ দশমিক ৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।
আইএমডি কেরালাজুড়ে ভারি বৃষ্টিপাতের সতর্কতা জানিয়ে রাজ্যটির এর্নাকুলাম, ইদুক্কি, ত্রিসুর, মালাপপুরাম ও কোঝিকোডে জেলায় রেড অ্যালার্ট জারি করেছে।

Lab Scan
ভাগ