আন্তর্জাতিক নার্স দিবস আজ

লোকসমাজ ডেস্ক॥ আজ আন্তর্জাতিক নার্স দিবস। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হচ্ছে। এ বছরের প্রতিপাদ্য বিষয় স্বাস্থ্য ব্যবস্থাপনায় শক্তিশালী নার্স নেতৃত্বের বিকল্প নেই, বিশ্ব স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে নার্সিং খাতে বিনিয়োগ বাড়ান ও নার্সদের অধিকার সংরক্ষণ করুন।
আধুনিক নার্সিং সেবার পথিকৃৎ ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মদিন উদযাপন উপলক্ষে পৃথিবীর সব দেশে দিনটি পালন করা হয়। নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর কেন্দ্রীয়ভাবে দিবসটি পালন করবে। সোসাইটি ফর নার্সেস সেফটি অ্যান্ড রাইটস এবং নার্সদের অন্যান্য সংগঠন শোভাযাত্রাসহ নানা অনুষ্ঠানের আয়োজন করেছে।
সঠিক স্বাস্থ্যসেবার জন্য আন্তর্জাতিক মানদন্ড অনুযায়ী, ১ জন চিকিৎসকের জন্য ৩ জন নার্স এবং হাসপাতালের ৫ রোগী ও নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) প্রত্যেক শয্যা বা রোগীর জন্য ১ জন করে নার্স থাকতে হবে। কিন্তু বাংলাদেশের স্বাস্থ্য খাতে এই চিত্র সম্পূর্ণ উল্টো।
সরকারি তথ্যমতে, দেশে বর্তমানে সরকারি ও বেসরকারি মিলে মোট নার্সের সংখ্যা ৭৬ হাজার ৫১৭ জন। এর বিপরীতে চিকিৎসকের সংখ্যা ১ লাখ ২ হাজার ৯৯৭ জন। সে হিসেবে ১ জন চিকিৎসকের জন্য তিনজনের জায়গায় নার্স রয়েছেন একজনেরও কম, অর্থাৎ চিকিৎসক ও নার্সের অনুপাত ১:০.৭৪।

Lab Scan
ভাগ