ঈদ: শাকিব খান নিউ ইয়র্কে, অনন্ত-বর্ষা তুরস্কে, জয়া আহসান ঢাকায়

লোকসমাজ ডেস্ক॥ মহামারীর দুই বছর পর পেরিয়ে উৎসবের আমেজে ফিরছে ঈদ; দিনটি উদযাপনে চলচ্চিত্র ও টিভি নাটকের তারকাদের কেউ উড়াল দিচ্ছেন বিদেশে, কেউ থাকছেন ঢাকায়, কেউবা শেকড়ের টানে ঢাকা থেকে ফিরছেন গ্রামে।
এক জোড়া সিনেমা সিনেমা দর্শকদের সামনে আসছেন ঢাকাই সিনেমার শীর্ষ চিত্রনায়ক শাকিব খান; সিনেমার প্রচারে অংশ নিতে ঈদের আগে যুক্তরাষ্ট্র থেকে ঢাকায় ফেরার কথা থাকলেও ফেরা হচ্ছে না তার।
জীবনে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রে ঈদ উদযাপন করবেন তিনি; প্রায় ছয় মাস ধরে সেখানে অবস্থান করছেন শাকিব। ঈদের পর ঢাকায় ফেরার কথা রয়েছে তারা।
ঈদের মুক্তির অপেক্ষায় থাকা ‘গলুই’ ও ‘বিদ্রোহী’ সিনেমা দেখার আহ্বান জানিয়েছেন শাকিব।
শনিবার এক ফেইসবুক পোস্টে তিনি লিখেছেন: “বহুদিন ধরে আছি দেশের বাইরে। ঈদও হচ্ছে তাই সবার থেকে দূরে। তবে দূরে থাকলেও আছি ভক্ত-দর্শকদের সঙ্গে, ঈদে মুক্তি পাওয়া আমার দুটি সিনেমা নিয়েই।
“দর্শকের ভালোবাসা ও আগ্রহের কারণেই শতাধিক সিনেমা হলে মুক্তি পাচ্ছে ‘বিদ্রোহী’। বিগত বছরগুলোতেও দর্শক আগ্রহের কারণে শতাধিক সিনেমা হলে মুক্তি পেয়েছে আমার সিনেমাগুলো। আশা করছি, ভবিষ্যতেও এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে।“
এর আগের ঈদের দিন বিকালে ছেলে আব্রাম খান জয়কে নিয়ে ঘুরতে বের হতে দেখা গেছে শাকিব খানকে; এবার ছেলেকে পাচ্ছেন না তিনি।
জয়কে নিয়ে ঢাকায় ঈদ উদযাপন করছেন চিত্রনায়িকা অপু বিশ্বাস। আরেক চিত্রনায়িকা বুবলীরও ঢাকায় ঈদ করার কথা রয়েছে।
ঢাকাই সিনেমার তারকা জুটি অনন্ত জলিল ও বর্ষা জুটি ঈদ কাটাবেন তুরস্কে; দুই পুত্রকে নিয়ে শনিবার তুরস্কের পথে উড়াল দেওয়ার পরিকল্পনার কথা জানান অনন্ত জলিল।
এবার ঈদে তাদের কোনো সিনেমা মুক্তি পাচ্ছে না, এ জুটির ‘দিন: দ্য ডে’সহ একাধিক সিনেমা মুক্তির অপেক্ষায় রয়েছে।
অভিনেত্রী জয়া আহসান এবারের ঈদে ঢাকায় থাকার পরিকল্পনার কথা জানিয়েছেন; টলিউডে কাজের সূত্রে কলকাতায় কয়েকটি ঈদ কেটেছে তারা।
জয়া আহসান বলেন, “বাংলাদেশেই ঈদ করছি। আমি একবার কলকাতায় ঈদ করতে গিয়ে কেঁদেছিলাম। মিষ্টি পোলাও, মাটন খেয়ে কেঁদেছিলাম। ফ্রিজ খুলে বাসি পরেজ খেতে হয়েছিল আমাকে। আমি ওই ঈদটা নিতে পারব না।”
কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে জয়ার সিনেমা ‘ঝরা পালক’; কবি জীবনানন্দ দাশের স্ত্রী লাবণ্য দাশের চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান।
ঈদের আগে বাংলাদেশ ও ইরানের যৌথ প্রযোজনায় ‘ফেরেশতে’ নামে একটি সিনেমার শুটিংয়ে অংশ নিয়েছেন তিনি।
এবার ঈদে বেশ কয়েকটি টিভি নাটক নিয়ে আসছেন ছোট ও বড়পর্দার অভিনেতা মোশাররফ করিম; তিনি ঈদে পরিবারের সঙ্গে ঢাকায় থাকার পরিকল্পনার কথা জানালেন।
“টানা দুই মাস ধরে কাজ করলাম, ঈদে একটু বিশ্রাম দরকার বলে মনে হচ্ছে। আইসোলেশনে থাকতে চাই।”
এর আগে গত ঈদুল ফিতরে ভারত থেকে ফিরে যশোরে কোয়ারেন্টাইনে থাকতে হয়েছিল মোশাররফ করিমকে।
সেই ঈদের স্মৃতিচারণ করে তিনি বললেন, “অদ্ভূত ব্যাপার ছিল, বাংলাদেশে এসেও বেরোতে পারছিলাম না। পরে আমার ছোট ভাই ও তার পরিবার ওখানে গিয়েছিলাম। ভিন্ন রকম অভিজ্ঞতা ছিল।”
তরুণ অভিনেতা সিয়াম আহমেদ ঈদে ‘শান’ সিনেমা নিয়ে দর্শকদের সামনে আসছেন; ঈদের আগেই পুত্রসন্তানের বাবা হয়েছেন তিনি। ফলে ঈদে আনন্দের মাত্রা অন্যান্য বারের তুলনায় অনেক বেশি বলে জানালেন তিনি; তারও ঢাকায় থাকার কথা রয়েছে।
এবারের ঈদ কিশোরগঞ্জের গ্রামে কাটাবেন চিত্রনায়ক সায়মন সাদিক; ইতোমধ্যে গ্রামে চলে গেছেন তিনি। আরেক অভিনেতা জিয়াউল রোশান থাকবনে ব্রাহ্মণবাড়িয়ায়।

Lab Scan
ভাগ