মদপানে নষ্ট হয় ঘুম, হতে পারে বিপদ

অনেকেই ভাবেন, ঘুমতে যাওয়ার আগে মদ্যপান করলে ভালো হয় ঘুম। কিন্তু বিশেষজ্ঞরা কিন্তু বলছেন এই ধারণা একেবারেই ঠিক নয়। বরং ঘুমের আগে মদ্যপান করলে নষ্ট হয় ঘুম।
বিশেষজ্ঞরা বলছেন, মানুষ একটানা একই রকম ভাবে ঘুমতে পারেন না। ঘুমের কতকগুলি কাঠামোগত পর্যায় থাকে। ঘুম কখনো গভীর হয় আবার কখনো পাতলা হয় ঘুম। মদ তো ঘুম ভালো করেই না উল্টো অ্যালকোহল বিঘিœত করে এই কাঠামোকে, ফলে নিরবচ্ছিন্ন ঘুম সম্ভব হয় না।
কিন্তু তা হলে মদ খেলে কেন ঘুমে ঢলে পড়েন মানুষ? বিশেষজ্ঞরা বলছেন, প্রাথমিকভাবে অ্যালকোহল গামাঅ্যামাইনোবিউটারিক অ্যাসিড বা গাবা নামক একটি নিউরোট্রান্সমিটারের ওপর কাজ করে তন্দ্রা ভাব ডেকে আনে। ফলে দ্রুত ঝিমুনি বা ঘুম এসে যায়। কিন্তু প্রাথমিক ভাবে ঘুম চলে এলেও এতে ক্ষতিগ্রস্ত হয় ঘুমের দ্বিতীয় ভাগ। কারণ প্রাথমিক ঘুমের কিছু সময়ের পর ধীরে ধীরে রক্তে অ্যালকোহলের মাত্রা হ্রাস পেতে থাকে, ফলে তন্দ্রাচ্ছন্ন থাকলেও ক্রমশ সজাগ হয়ে ওঠে শরীর। এতে আর নিরবচ্ছিন্ন থাকে না ঘুম। দেখা দেয় বিচিত্র সব স্বপ্ন।
তা ছাড়া অ্যালকোহল একটি ডাই-ইউরেটিক পানীয়। অর্থাৎ অ্যালকোহল মূত্র উৎপাদনের পরিমাণ বৃদ্ধি করে। ঘুমের মধ্যেও মূত্রত্যাগের প্রয়োজন অনুভূত হয়।
ঘুমতে যাওয়ার আগে মদ্যপান শুধু ঘুমেরই বিঘœ ঘটায় না, ডেকে আনতে পারে বড়সড় বিপদও। বিশেষজ্ঞদের মতে, মদ মাংসপেশি শিথিল করে। ফলে ঘুমতে যাওয়ার আগে মদ্যপান করলে ঘুমের মধ্যেই শ্বাসনালির আকস্মিক সংকোচন হতে পারে। দেখা দিতে পারে ঘুমের মধ্যে দমবন্ধ হয়ে আসার প্রবণতা। ফলে যাদের শ্বাসকষ্টের সমস্যা রয়েছে, তাদের ক্ষেত্রে শুতে যাওয়ার আগে মদ্যপান করা বিপজ্জনক হতে পারে।

Lab Scan
ভাগ