৫জি চালু হলে বিমান ওড়াতে বিঘ্ন ঘটবে!

    লোকসমাজ ডেস্ক॥ বুধবার থেকে আমেরিকায় শুরু হচ্ছে ৫জি পরিষেবা। এই খবরে মার্কিন যাত্রীবাহী ও কার্গো বিমান সংস্থাগুলো হুঁশিয়ারি দিয়েছে। তার আশংকা করছে ৫জি চালুর ফলেবিমান চলাচলে বিশৃঙ্খলা দেখা দিতে পারে। ফলে বিমান পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলো অভিযোগ জানিয়েছে। একই সঙ্গে প্রতিষ্ঠানগুলো আমেরিকার বিমান পরিষেবা দপ্তরের জরুরি হস্তক্ষেপ আশা করছে।
    আমেরিকান এয়ারলাইন্স, ডেল্টা এয়ারলাইন্স, আলাস্কা এয়ার, ইউনাইটেড এয়ারলাইন্স, জেট ব্লু এয়ারওয়েজ, ফেডএক্স এক্সপ্রেস, সাউথইস্ট এয়ারলাইন্সসহ আরও অনেক প্রথম সারির উড়ান সংস্থাগুলোকে নিয়ে তৈরি ‘এয়ারলাইন্স অব আমেরিকা’র পক্ষে লেখা একটি চিঠিতে মার্কিন প্রশাসনকে জানানো হয়েছে, ‘আমাদের অনুরোধ ৫জি জরুরি ভিত্তিতেই দেশের সর্বত্র চালু হোক ১৯ জানুয়ারি। কেবল বিমানবন্দরের রানওয়ের থেকে মোটামুটি ২ মাইল (৩.২ কিমি) এলাকা বাদ রাখা হোক। কেননা ৫জি পরিষেবার ফলে ক্ষতি হতে পারে উড়ান শিল্প, পর্যটক, সরবরবার চেইন, টিকা বণ্টন, আমাদের কর্মপ্রণালী ও বৃহত্তর অর্থনীতির।’’
    প্রসঙ্গত, এর আগে যদিও মার্কিন প্রশাসনের তরফে ন‌িশ্চিত করা হয়েছিল যে প্রয়োজনমতো দেশের ৫০টি বিমানবন্দরে বাফার জোন তৈরি করা হয়েছে। কিন্তু উড়ান সংস্থাগুলো নিশ্চিত হতে পারছে না, সত্যিই তা কতটা কার্যকর করা হয়েছে। তাই ক্রমশই বাড়ছে উদ্বেগ।

    Lab Scan
    ভাগ