আন্তর্জাতিক ফুটবলে রোনালদোর যত রেকর্ড

লোকসমাজ ডেস্ক॥ পর্তুগালের হয়ে ১৮০ ম্যাচ খেলে ১১১ আন্তর্জাতিক গোল ক্রিস্টিয়ানো রোনালদোর। তার পেছনে পড়ে গেছেন ইরানি কিংবদন্তি আলী দাইয়ি। কাতার বিশ্বকাপের ইউরোপিয়ান বাছাইয়ের গ্রুপ ম্যাচে আয়ারল্যান্ডকে ১-২ এ হারাতে জোড়া গোল করে ইতিহাস গড়েন পর্তুগিজ ফরোয়ার্ড। এই লম্বা অভিযাত্রায় অনেক আন্তর্জাতিক রেকর্ড গড়েছেন রোনালদো। সেগুলো কী?
সবচেয়ে বেশি আন্তর্জাতিক গোল
গত ইউরোতে চার ম্যাচে পাঁচ গোল করে আলী দাইয়ির (১০৯) পাশে বসেছিলেন রোনালদো। গত ১৫ বছর ধরে দখলে রাখা শীর্ষস্থানটি বুধবার (১ সেপ্টেম্বর) হাতছাড়া করলেন ইরানি কিংবদন্তি। আয়ারল্যান্ডের বিপক্ষে দুটি গোল করে তাকে ছাড়িয়ে গেলেন পর্তুগাল অধিনায়ক।
এক বর্ষপঞ্জিকায় সর্বাধিক আন্তর্জাতিক গোল
২০১৭ সালে রোনালদো পর্তুগালের জার্সিতে করেন ৩২ গোল। এক বর্ষপঞ্জিকায় সবচেয়ে বেশি আন্তর্জাতিক গোলের মালিক হন তিনি।
টানা চারটি বিশ্বকাপে গোল
২০১৮ বিশ্বকাপে পর্তুগালের প্রথম ম্যাচে স্পেনের বিপক্ষে গোলমুখ খোলেন রোনালদো। তাতে করে প্রথম ও বিশ্বের একমাত্র খেলোয়াড় হিসেবে টানা চারটি বিশ্বকাপে গোলের অনন্য নজির গড়েন তিনি।
বিশ্বকাপে হ্যাটট্রিক করা সবচেয়ে বয়স্ক গোলদাতা
৩৩ বছর ১৩০ দিন, বিশ্বকাপে সবচেয়ে বয়স্ক খেলোয়াড় হিসেবে হ্যাটট্রিকের কৃতিত্ব রোনালদোর। দিনটি ছিল ২০১৮ সালের ১৫ জুন। রাশিয়ায় স্পেনের বিপক্ষে পর্তুগালের ৩-৩ গোলে ড্রর ম্যাচে সবগুলো গোলই করেন তিনি।
সবচেয়ে বেশি ভিন্ন জাতীয় দলের বিপক্ষে গোল
আয়ারল্যান্ডের বিপক্ষে জোড়া গোল করলেন রোনালদো। তাতে করে ৪৪টি ভিন্ন দেশের বিপক্ষে গোল করা হলো তার, যা একটি রেকর্ড। তার প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি গোল করেছেন ২৯টি ভিন্ন প্রতিপক্ষের বিপক্ষে।
পাঁচ ইউরোতে গোল করা প্রথম খেলোয়াড়
২০০৪ সালে প্রথম ইউরো খেলেন। তারপর থেকে সব মিলিয়ে পাঁচটি আসরে অংশ নেন এবং একমাত্র খেলোয়াড় হিসেবে প্রত্যেকটিতেই গোল করেন।
ইউরোপে সবচেয়ে বেশি ম্যাচ খেলার যৌথ রেকর্ড
বুধবার আয়ারল্যান্ডের বিপক্ষে জার্সি পরেই একটি রেকর্ড স্পর্শ করেন রোনালদো। ইউরোপে সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলার কৃতিত্বে তিনি ভাগ বসান সাবেক রিয়াল মাদ্রিদ সতীর্থ সার্জিও রামোসের সঙ্গে। স্পেনের এই ডিফেন্ডারও খেলেছেন ১৮০ ম্যাচ। অবশ্য এই বাছাইয়েই হয়তো তাকে পেছনে ফেলতে যাচ্ছেন পর্তুগাল অধিনায়ক।
ইউরোর সর্বকালের শীর্ষ গোলদাতা
গত ইউরোর আগে ৯ গোল করে প্রতিযোগিতার সর্বকালের শীর্ষ গোলদাতার আসনে মিচেল প্লাতিনির পাশে ছিলেন রোনালদো। চার ম্যাচে পাঁচ গোল করে সেই আসনটি নিজের করে নিয়েছেন তিনি। ইউরোতে এখন তার নামের পাশে ১৪ গোল।
ইউরোতে সবচেয়ে বেশি ম্যাচ জয়
ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে সবচেয়ে বেশি ১২ ম্যাচ জিতেছেন রোনালদো। ১১ জয় নিয়ে গত টুর্নামেন্ট শুরুর আগে তিনি ছিলেন আন্দ্রেস ইনিয়েস্তা ও সেস ফেব্রিগাসের পাশে। তবে প্রথম ম্যাচে হাঙ্গেরিকে হারিয়ে সেটি নিজের করে নেন তিনি।
সবচেয়ে বেশি হ্যাটট্রিক
আন্তর্জাতিক ফুটবলে রোনালদো হ্যাটট্রিক করেছেন ৯ বার, যা রেকর্ড। সবচেয়ে বেশি দুইবার হ্যাটট্রিক করেন লিথুয়ানিয়ার বিপক্ষে। ইরানের আলী দাইয়ি করেছেন আটটি, আর মেসির হ্যাটট্রিক ছয়টি।
টানা ১০টি আন্তর্জাতিক প্রতিযোগিতায় গোল
বিশ্বের একমাত্র খেলোয়াড় হিসেবে টানা ১০টি আন্তর্জাতিক প্রতিযোগিতায় গোল করেছেন রোনালদো। ২০০৪, ২০০৮, ২০১২ ও ২০২০ ইউরো এবং ২০০৬, ২০১০, ২০১৪ ও ২০১৮ বিশ্বকাপ এবং ২০১৮ ইউরোপিয়ান নেশনস কাপ।