লিভারপুলের মতো দীর্ঘ অপেক্ষার ফাঁদে পড়তে চায় না ইউনাইটেড

লোকসমাজ ডেস্ক॥ ১৯৮৬তে স্যার অ্যালেক্স ফার্গুসন ম্যানচেস্টার ইউনাইটেডের দায়িত্ব নেয়ার পর বলেছিলেন, ‘ইংলিশ ফুটবলের শীর্ষ লীগের ”রাজা” লিভারপুলকে সিংহাসন ছাড়া করবেন।’ তখনও প্রিমিয়ার লীগ নামকরণ হয়নি ইংল্যান্ডের শীর্ষ আসরের। আক্ষরিক অর্থেই ইংলিশ ফার্স্ট ডিভিশন লীগের রাজা ছিল লিভারপুল। ১৯০০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত ১৮টি লীগ শিরোপা জয় করে অলরেডরা। ফার্গুসন লিভারপুলকে সিংহাসন ছাড়া করেছিলেনও। ২৭ বছর ইউনাইটেডকে কোচিং করিয়ে ইতিহাস গড়েন। সঙ্গে রেড ডেভিলদের বিশ্বসেরা ক্লাবে পরিণত করেন। ১৩ লীগসহ ফার্গুসনের অধীনে ইউনাইটেড জিতেছে ৩৮ ট্রফি। ইংল্যান্ডের শীর্ষ লীগে এখন লিভারপুলের শিরোপা ১৯, ম্যানচেস্টার ইউনাইটেডের একটি বেশি।
লিভারপুল যেমন ৩০ বছর অপেক্ষার পর লীগ জয়ের স্বাদ পেয়েছে ঠিক তেমনি ২৬ বছর পর অ্যালেক্স ফার্গুসনের অধীনে ১৯৯২-৯৩ মৌসুমে প্রিমিয়ারে চ্যাম্পিয়ন হয় ম্যানচেস্টার ইউনাইটেড। সে পুনরাবৃত্তি আর চান না রেড ডেভিলস কোচ ওলে গানার সুলশার, ‘আমাদের সামনে এখন বড় চ্যালেঞ্জ, আরেকটি লীগ জয়ের জন্য ২৬ বছর যেন অপেক্ষা না করতে হয় সেটা নিশ্চিত করা।
আমরা সর্বোচ্চটা দিয়েই চেষ্টা করব।’ ফার্গুসন ম্যানইউকে বানিয়েছিলেন অপ্রতিরোধ্য। ইয়ুর্গেন ক্লপের অধীনে লিভারপুলও অদম্য গতিতে ছুটছে। শেষ ১৩ মাসে প্রিমিয়ার লীগসহ ৪টি শিরোপা ঘরে তুলেছে লিভারপুল। ইউনাইটেডে খেলার সময় ফার্গুসনের অধীনে ছয়বার লীগ জয়ের স্বাদ পেয়েছেন সুলশার। এই নরওয়েজিয়ান কোচের মতে ফার্গুসনের ইউনাইটেডের মতো লম্বা সময় সাফল্যের পুনরাবৃত্তি কঠিন, ‘স্যার অ্যালেক্সের অধীনে আমরা যেভাবে ধারাবাহিক সাফল্য পেয়েছি সেটার পুনরাবৃত্তি সহজ হবে না। লীগ জয়ে ক্লপ ও তার খেলোয়াড়দের অভিনন্দন। প্রিমিয়ার লীগ জেতা অনেক কঠিন। এ আসর জয় করা প্রতিটি দল প্রশংসার দাবিদার।’ লিভারপুলকে অভিনন্দন জানাতে গিয়ে যেন হৃদয় ভেঙেছে ইউনাইটেড কোচের, ‘যখনই নিজের দল ছাড়া অন্য কোনও দলকে ট্রফি জিততে দেখবেন তখন খারাপ লাগাটাই স্বাভাবিক।’ ইউনাইটেড সবশেষ ইংলিশ প্রিমিয়ার লীগের শিরোপা ঘরে তুলেছে সাত বছর আগে ২০১২-১৩ মৌসুমে, স্কটিশ কিংবদন্তি স্যার অ্যালেক্স ফার্গুসনের অধীনে। লিভারপুলকে ৩০ বছর আগে লীগ জিতিয়েছিলেন ফার্গুসনের স্বদেশী কেনি ডালগ্লিশ। তখন তার বয়স ছিল ৩৯। লিভারপুলের এই কিংবদন্তি ফরোয়ার্ডকে প্রিয় দলের ১৯তম লীগ শিরোপা জয় দেখতে হলো জীবনের শেষভাগে এসে। ফার্গুসনের বয়স এখন ৭৮। ইউনাইটেড নিশ্চয়ই ডালগ্লিশের মতো ফার্গুসনকে এতদিন অপেক্ষায় রাখবে না।

Lab Scan
ভাগ