পাকা আমের আম সন্দেশ

লোকসমাজ ডেস্ক॥ আমের আইসক্রিম কিংবা ম্যাংগো চিজকেক তো অনেক খাওয়া হল, এবারে না হয় তৈরি করুন আম সন্দেশ। এ মৌসুমের পাকা ও মিষ্টি আমে তৈরি আম সন্দেশ মিষ্টান্ন প্রিয় মানুষদের পছন্দের তালিকায় স্থান করে নেবে সহজেই।
আম সন্দেশ তৈরিতে যা লাগবে
আম সন্দেশ
১. দুই লিটার ফুল ফ্যাট দুধ।
২. ৫-৬ টেবিল চামচ টকদই।
৩. দুইটি পাকা ও মিষ্টি আমের রস।
৪. আধা কাপ চিনি।
৫. এক চা চামচ জাফরান।
৬. দুইটি সবুজ এলাচ।
৭. এক চা চামচ এলাচ গুঁড়া।
৮. পরিবেশনের জন্য পেস্তা বাদাম কুঁচি।
আম সন্দেশ যেভাবে তৈরি করতে হবে
আম সন্দেশ
১. সসপ্যানে দুধ জ্বাল দিয়ে বলক তুলতে হবে। বলক আসলে এতে টকদই দিয়ে জ্বাল বন্ধ করে দিতে হবে। এ সময়ে দুধ ফেটে ছানা তৈরি হবে। সম্পূর্ণ দুধে ছানা কেট গেলে পরিষ্কার কাপড়ে ঢেলে কাপড়ের মুখ পেঁচিয়ে ঝুলিয়ে রাখতে হবে ৩০ মিনিটের জন্য। এ সময়ের মাঝে ছানার পানি সম্পূর্ণ ঝরে যাবে এবং ঝরঝরে ছানা পাওয়া যাবে।
২. এবারে ছানা প্লেটে নিয়ে হাতের সাহায্যে আলতোভাবে ও সাবধানে মথতে হবে। ছানা মোলায়েম হয়ে আসলে এটা থেকে তেলের মত দেখা দিলে বুঝতে হবে ছানা মথা ঠিকমত হয়েছে।
৩. এবারে ননস্টিকি প্যানে আমের রস, চিনি, পানিতে ভেজানো জাফরান, এলাচ গুঁড়া ও গোটা এলাচ দিয়ে মাঝারি আঁচে ১৫ মিনিট জ্বাল দিতে হবে এবং নেড়েচেড়ে দিতে হবে। ১৫ মিনিট হয়ে গেলে আমের রস ঘন ও আঠালো হয়ে আসবে।
৪. আমের রসে আগে থেকে মথে রাখা ছানা দিয়ে দিতে হবে এবং চুলার জ্বাল একেবারে কমিয়ে রাখতে হবে। এ অবস্থায় চামচের সাহায্যে আমের রস ও ছানা মেশাতে হবে একসাথে।
৫. প্রথম দিকে মিশ্রণটি পাতলা ও তরলের মত মনে হলেও জ্বাল দিয়ে নাড়াচারা করলে অনেকটা শক্ত ও ছানার মতো ঘন হয়ে আসবে। যখন তরল ভাব একেবারে চলে যাবে চুলার জ্বাল বন্ধ করে নামিয়ে নিতে হবে।
৬. হাতের তালুই অল্প ঘি মাখিয়ে গরম থাকতেই আম-ছানার মিশ্রণ থেকে অল্প পরিমাণে নিয়ে পছন্দমতো আকৃতিতে সন্দেশ তৈরি করে রাখতে হবে। সন্দেশ তৈরি হয়ে গেলে পেস্তা বাদাম কুঁচি সন্দেশের উপরে দিয়ে পরিবেশন করতে হবে আমের সন্দেশ।