কয়লা বিক্রিতে রাষ্ট্রীয় নিয়ন্ত্রণ উঠিয়ে নিচ্ছে ভারত

লোকসমাজ ডেস্ক॥ কয়লা উত্তোলন ও বিক্রিতে রাষ্ট্রীয় নিয়ন্ত্রণ উঠিয়ে নিচ্ছে ভারত। বাড়ছে বেসরকারি খাতের অংশীদারিত্ব। দেশটির নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এখন থেকে দেশটির ৪১টি বেসরকারি খনি নিজ উদ্যোগে কয়লা বিক্রির নিলাম আয়োজন করতে পারবে। এর মধ্য দিয়ে কয়লা খাতে চার দশকের বেশি সময় ধরে কেন্দ্রের নিয়ন্ত্রণ উঠতে যাচ্ছে বলে জানান খাতসংশ্লিষ্টরা। খবর বিজনেস রেকর্ডার ও মাইনিংডটকম।
ভারত সরকার ১৯৭৩ সালে কয়লা শিল্পকে জাতীয়করণ করে। এরপর থেকে বেসরকারি খনিগুলো থেকে কয়লা উত্তোলন ও বিক্রিতে সরকারি নিয়ন্ত্রণ বজায় ছিল। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক ঘোষণায় এ নিয়ন্ত্রণ উঠিয়ে নেয়ার কথা জানিয়েছেন। এ ঘোষণার মধ্য দিয়ে ৪১টি বেসরকারি কয়লা খনি নিজ উদ্যোগে নিলাম আয়োজন করে কয়লা বেচতে পারবে।
আগে থেকেই ভারতের অর্থনীতি ভীষণ চাপের মধ্যে ছিল। নভেল করোনাভাইরাসের মহামারী এ চাপ আরো বাড়িয়েছে। এ পরিস্থিতিতে কয়লা খাতের বেসরকারীকরণ অর্থনৈতিক চাপ কিছুটা হলেও লাঘব করবে। ভারতের কেন্দ্রীয় সরকার জানিয়েছে, নতুন এ সিদ্ধান্ত কয়লা শিল্পে অন্তত ৭০ হাজার কর্মসংস্থান তৈরি করবে।
একই সঙ্গে বেসরকারি উদ্যোগে এসব কয়লা খনি আরো স্বনির্ভর হয়ে উঠবে। আগামী পাঁচ-সাত বছরের মধ্যে এসব কয়লা খনিতে ৩৩ হাজার কোটি রুপি (ভারতীয় মুদ্রা) বিনিয়োগ আসবে। ২০২৫-২৬ অর্থবছরের মধ্যে ভারতের অভ্যন্তরীণ উত্তোলনের ১৫ শতাংশ কয়লা জোগান দেবে এসব খনি।