অনলাইনে জিনিস কিনছেন?

    লোকসমাজ ডেস্ক॥ বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৭ জন। এনিয়ে মোট মারা গেলেন ১,৪২৫ জন। এছাড়া একই সময়ে আরও ৩,২৪০ জন করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ১,০৮,৭৭৫ জন।
    এমন অবস্থায় মানুষের স্বাভাবিক জীবনযাত্রায় ব্যাঘাত ঘটলেও, করোনার ভয়কে দূরে সরিয়ে বেঁচে থাকার লড়াইয়ে এগিয়ে চলেছে মানুষ। এসবের মাঝে নিজেদের আরও সুরক্ষিত রাখতে বেশিরভাগ মানুষই এখন বেছে নিচ্ছেন সমস্ত অনলাইন পদ্ধতিকে। শপিং, হাট-বাজার, ওষুধপত্র এবং প্রয়োজনীয় জিনিসগুলি অনেকেই অর্ডার করছেন অনলাইনে।
    তবে করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি আটকাতে অনলাইন অর্ডার গ্রহণ করার এবং প্যাকেট খোলার ক্ষেত্রে কিছু বাড়তি সর্তকতা অবলম্বন করতে হবে। মেনে চলতে হবে সঠিক স্বাস্থ্যবিধি।
    জেনে নিন, নিরাপদ থাকতে কী করবেন-
    – অনলাইন অর্ডারের ক্ষেত্রে চেষ্টা করুন পেমেন্টটাও অনলাইনেই করতে। ক্যাশ পেমেন্ট থেকে বিরত থাকুন। কারণ, টাকার মাধ্যমেও ভাইরাস ছড়ানোর সম্ভাবনা রয়েছে।
    – যদি অনলাইন পেমেন্টের কোনো সুবিধা না থাকে, তবে টাকা দেওয়া ও নেওয়ার আগে স্যানিটাইজার ব্যবহার করুন।
    – ফেরত নেওয়া টাকা ৪৮ ঘণ্টার বেশি সময় ধরে ঢাকনাযুক্ত পাত্রে রেখে দিন এবং সাবান পানি দিয়ে ধুয়ে কড়া রোদে শুকিয়ে নিন। এক্ষেত্রে চেষ্টা করুন যত টাকার জিনিস কিনেছেন ঠিক তত টাকাই দিতে, যাতে ফেরত নিতে না হয়।
    – বাড়ির গেটের বাইরে নির্দিষ্ট একটি জায়গা করুন, যেখানে ডেলিভারি বয় পার্সেলটি রেখে যেতে পারবেন। তবে এটি আপনার বাড়ির এমন একটি জায়গায় করুন যেখানে সহজে কেউ স্পর্শ করতে না পারে।
    – পার্সেলটি সঙ্গে সঙ্গে না খুলে, ৪৮-৭২ ঘণ্টার পর খোলার চেষ্টা করুন।
    – যদি কোনো গুরুত্বপূর্ণ জিনিস থেকে থাকে বা আপনি এটি খোলার জন্য অপেক্ষা করতে না পারেন, তবে প্যাকেটে ভালো করে স্যানিটাইজার স্প্রে করুন। স্প্রে করার পর দু’ঘণ্টা ছোঁবেন না। দু ঘণ্টার পর হাতে স্যানিটাইজার মেখে তারপর ভেতর থেকে পার্সেলটি বের করুন।
    – পার্সেলটি বাড়ির এমন জায়গায় রাখুন, যেন কোনও বাচ্চা এবং বয়স্করা স্পর্শ না করেন।
    – যদি সবজি অর্ডার করেন, তবে সবজিগুলি ভালো করে পানি দিয়ে ধুয়ে নেবেন। তারপর নিজের হাত ভালো করে সাবান দিয়ে ধোবেন।
    – পার্সেলে হাত দেওয়ার পরেই সঙ্গে সঙ্গে ভালো করে সাবান দিয়ে হাত ধুয়ে নেবেন। পার্সেলে হাত দেওয়ার পর সেই হাত না ধোওয়া পর্যন্ত কোনওভাবেই দেহের কোনো স্থানে বিশেষ করে চোখে, মুখে এবং নাকে স্পর্শ করবেন না।