উপকূলে মৌসুমি বায়ু, এসে গেলো বর্ষা

লোকসমাজ ডেস্ক॥ আজ সোমবার ইংরেজি ৮ জুন, বাংলা ২৫ জ্যৈষ্ঠ। আষাঢ়ের বাকি আর ৫ দিন। এরইমধ্যে বাংলাদেশের উপকূলে চলে এসেছে মৌসুমি বায়ু। অর্থাৎ বর্ষার বৃষ্টি শুরুর অপেক্ষায়। মৌসুমি বায়ু এখন কক্সবাজার উপকূলে অবস্থান করলেও আগামী ৫-৬ দিনের মধ্যে সারাদেশেই বিস্তার লাভ করবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।
আবহাওয়াবিদ আরিফ হোসেন জানান, এই মৌসুমি বায়ুর প্রভাবেই দেশের বর্ষাকাল শুরু হয়। এখন এই বায়ু কক্সবাজারে আছে। তাই বৃষ্টি বেশি হচ্ছে চট্টগ্রামে। আগামী ৫-৬ দিনের মধ্যে সারাদেশে বিস্তার লাভ করবে। তখন সারাদেশেই বর্ষার বৃষ্টি শুরু হয়ে যাবে। জৈষ্ঠ্য মাসের আগেই উপকূলে এলেও পুরো দেশে ছড়িয়ে পড়তে পড়তে আষাঢ় মাস শুরু হয়ে যাবে।
এদিকে সোমবার দেশের সর্বোচ্চ বৃষ্টি হয়েছে যশোরে ৬৬ মিলিমিটার। এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকা বিভাগের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে গোপালগঞ্জে ১৭ মিলিমিটার, ময়মনসিংহে ৩৪.৭, চট্টগ্রাম বিভাগের মধ্যে চাদপুরে ৩৬.২, সিলেটে ১৭, রাজশাহীতে ১২, রংপুর বিভাগের মধ্যে দিনাজপুরে ১৯ এবং বরিশাল বিভাগের মধ্যে খেপুপাড়ায় ৫৪ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।
আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়, মৌসুমী বায়ুর প্রভাবে চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়, ঢাকা, সিলেট, খুলনা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায়, রংপুর ও রাজশাহী বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।
একই কারণে নদীবন্দরগুলোতে দেওয়া হয়েছে ১ নম্বর সতর্ক সংকেত। সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, টাঙ্গাগাইল, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চল সমূহের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।