হোয়াটসঅ্যাপ-চ্যাটেই জানুন সব তথ্য, করোনা-সতর্কতায় নয়া উদ্যোগ!

লোকসমাজ ডেস্ক॥ কমছেই না নভেল করোনাভাইরাসের (Coronavirus) চোঙ রাঙানি। বরং শুক্রবারই ভারতে আক্রান্তের (Coronavirus in India) সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৫। মারণ-সংক্রমণকে ইতিমধ্যেই অতিমারী (Pandemic) ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO। যুদ্ধকালীন পরিস্থিতিতে মোকাবিলা চালাচ্ছে ভারত-সহ বিভিন্ন দেশ। করোনা-পরিস্থিতি নিয়ে প্রচারের মধ্যেই অভিনব পদক্ষেপ এক সংস্থার। WhatsApp-এই করোনাভাইরাস সম্পর্কিত সব তথ্য জানা যাবে। করোনাভাইরাসের জন্য অভিনব এই হেল্পডেস্ক হাজির করল মুম্বইয়ের সংস্থা হ্যাপতিক (Haptik)।
‘করোনাভাইরাস কী?’
‘এর উপসর্গ কী কী?’
‘করোনা থেকে নিজেকে কীভাবে রক্ষা করবেন?’
এমনই একাধিক প্রশ্নের উত্তর মিলবে WhatsApp-এই। করোনা-সম্পর্কিত ইউজারের প্রতি প্রশ্নের উত্তর দেবে সোশ্যাল চ্যাটবট (রোবট)। WHO-এর ওয়েবসাইট থেকে নেওয়া তথ্যের ভিত্তিতেই এই উত্তর দিচ্ছে এই চ্যাটবট।
চ্যাটবটের নমুনা
‘কনোরাভাইরাস নিয়ে পরিস্থিতির মধ্যেই জনস্বার্থে এই চ্যাটবট বানিয়েছে হ্যাপটিক।’ এক ব্লগ পোস্টে সংস্থার তরফে এমন জানানো হয়েছে।
করোনাভাইরাস Live: চওড়া হচ্ছে থাবা, রক্তক্ষরণ বিশ্ববাজারে
করোনাভাইরাস সম্পর্কে বট সিস্টেমের সঙ্গে কীভাবে WhatsApp-চ্যাট করবেন?
চ্যাটবটের সঙ্গে করোনাভাইরাস সম্পর্কে কথা বলতে গেলে, প্রথমেই ফোন নম্বর সেভ করতে হবে। ভারতীয় ইউজারদের জন্য +91 93213 98773 এবং মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য +1 808-369-9528 নম্বর সেভ করা যাবে। নম্বর সেভ হওয়ার পর ইংরেজিতে ‘Hi’ লিখে চ্যাট শুরু করা যাবে।