৯৯৯ টাকায় এলপি গ্যাস বিক্রি করতে পারবেন না যশোরের বিক্রেতারা

0

স্টাফ রিপোর্টার ॥ সরকার নির্ধারিত নতুন দামে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) পাচ্ছেন না যশোরের ভোক্তারা। দেশে ভোক্তা পর্যায়ে ১২ কেজির এলপিজি গ্যাসের দাম ৯৯৯ টাকায় নির্ধারণ করা হলেও যশোরের বাজারের তার কোন প্রভাব পড়েনি। ফলে সরকার নির্ধারিত নতুন দাম যশোরের বাজারে ঘোষণার মধ্যে সীমাবদ্ধ রয়েছে।
এদিকে যশোরের খুচরা গ্যাস বিক্রেতারা বলছেন,সরকার নির্ধারিত দামে তাদের পক্ষে গ্যাস বিক্রি করা সম্ভব নয়। কারণ সরকার নির্ধারিত দামের চেয়ে কোম্পানির দাম অনেক বেশি থাকে ।
সোমবার (৩ জুলাই) নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন(বিইআরসি) প্রতি ১২ কেজি গ্যাসের মূল্য নির্ধারণ করে ৯৯৯ টাকা। ওই দিন সন্ধ্যা থেকে নতুন নির্ধারিত দাম কার্যকর হবে এমনটি জানানো হয় সংস্থাটির পক্ষ থেকে। যার পূর্ব মূল্য ছিল এক হাজার ৭৪ টাকা। তবে যশোরের বাজারে এক হাজার ৭৪ টাকার পরিবর্তে ১১শ ৫০ টাকায় ১২ কেজি গ্যাস বিক্রি হয়ে আসছে। গতকাল মঙ্গলবারও একই দামে গ্যাস বিক্রি হয়েছে। যশোরের একাধিক খুচরা গ্যাস বিক্রেতার সাথে কথা বলে এমনটি জানা যায়। তারা বলছেন,সরকার নির্ধারিত নতুন দামে তাদের পক্ষে গ্যাস বিক্রি সম্ভব নয়। কারণ সরকার নির্ধারিত দামে তারা কোম্পানি থেকে গ্যাস কিনতে পারেন না। সরকার নির্ধারিত দামের চেয়ে অনেক বেশি দামে তাদের গ্যাস কিনতে হয়। কেনা দামের সাথে সামঞ্জস্য রেখে ভোক্তাদের কাছে গ্যাস বিক্রি করেন তারা। তারা বলছেন,যদিও সরকার নতুন করে ৯৯৯ টাকায় গ্যাসের মূল্য নির্ধারণ করেছে,তবে সেটি ১১শ টাকায় বিক্রি করতে হবে তাদের। তবে সেটি আজ বুধবার থেকে কার্যকর হবে এমনটি জানিয়েছেন, যশোরের খুচরা গ্যাস বিক্রেতারা।
কাদের এন্টারপ্রাইজের সত্ত্বাধিকারী এস.কাদের বলেন, সরকার নির্ধারিত নতুন দামে বুধবার থেকে গ্যাস বিক্রি হবে। তবে সরকার ভোক্তা পর্যায়ে যে দাম নির্ধারণ করেছে,ওই দামে গ্যাস বিক্রি হবে না। কারণ সরকার সরকার নির্ধারিত দাম ও কোম্পানির দাম এক থাকে না।

Lab Scan