৯৩ হাজার শিশুকে ভিটামিন এ প্লাস খাওয়ানো হবে নড়াইলে

নড়াইল প্রতিনিধি॥ নড়াইলের তিন উপজেলায় ৯৩ হাজার ২২২টি শিশুকে প্রথম রাউন্ডে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। সোমবার (৯ জুলাই) বিকালে নড়াইল সিভিল সার্জন অফিস আয়োজিত ক্যাম্পেইন সংক্রান্ত ওরিয়েন্টশন কর্মশালায় সাংবাদিকদের এই তথ্য জানানো হয়।
‘ভিটামিন এ খাওয়ান, শিশু মৃত্যুর ঝুঁকি কমান’ স্লোগানে সারা দেশের মতো নড়াইলেও আগামী ১৪ জুলাই শনিবার শুরু হচ্ছে জাতীয় ভিটামিন ’এ’প্লাস ক্যাম্পেইনের প্রথম রাউন্ড। নড়াইলের সিভিল সার্জন ডা. মুন্সী আসাদুজ্জামান টনি বলেন, ‘ভিটামিন এ ক্যাপসুল অপুষ্টিজনিত অন্ধত্ব নির্মূল এবং অপুষ্টিজনিত শিশুমৃত্যু প্রতিরোধ করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।’ কর্মশালায় জানানো হয়, জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন এর মাধ্যমে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের একটি নীল রঙ্গের ভিটামিন এক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুদের একটি করে লাল রঙ্গের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এ জেলায় ৬ থেকে ১১ মাস বয়সী ১০ হাজার ৮৩৪জন শিশুকে নীল রঙ্গের ভিটামিন এ ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ৮২ হাজার ৩৮৮ শিশুকে লাল রঙ্গের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। মোট ১ হাজার ৩৯টি কেন্দ্রে এই দুই প্রকারের ক্যাপসুল খাওয়ানো হবে।
এ কর্মসূচি সফল করতে দুই হাজার ৭৮ জন স্বেচ্ছাসেবক, ৪৩০জন কর্মী এবং ১৭৯ জন সুপারভাইজার সকাল ৮টা থেকে বেলা ৪টা পর্যন্ত জেলার তিন উপজেলার ৩৯টি ইউনিয়নের এবং দুটি পৌরসভার বিভিন্ন কেন্দ্রে সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন। কর্মশালায় সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শামীম রেজা, মেডিক্যাল অফিসার ডা. অলোক বাগচী, নড়াইল প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট মো. আলমগীর সিদ্দকী, সহসভাপতি সুলতান মাহমুদ, জেলা ইপিআই সুপারিনটেনডেন্ট হারাধন মজুমদার, স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা মো. ইউনুস আলীসহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

ভাগ