৮ ফেব্রুয়ারি পবিত্র শবে মেরাজ

0

লোকসমাজ ডেস্ক ।। বাংলাদেশের আকাশে আজ ১৪৪৫ হিজরি সনের পবিত্র রজব মাসের চাঁদ দেখতে পাওয়া যায়নি। ফলে রজব মাস গণনা করা হবে আগামী ১৪ জানুয়ারি থেকে। আর এই পরিপ্রেক্ষিতে পবিত্র শবে মেরাজ পালিত হবে আগামী ৮ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার)। শুক্রবার (১২ জানুয়ারি) রাতে ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নায়েব আলী নিশ্চিত করেন এ তথ্য।
নায়েব আলী বলেন, শুক্রবার রাতে দেশের আকাশসীমার কোথাও পবিত্র রজব মাসের চাঁদ দেখতে পাওয়া যায়নি। এ জন্য আগামী রোববার (১৪ জানুয়ারি) থেকে ১৪৪৫ হিজরি সনের রজব মাসের গণনা শুরু হবে। সে হিসেবে ২৬ রজব তথা শবে মেরাজের রাত পড়েছে আগামী ৮ ফেব্রুয়ারি।এর আগে এদিন সন্ধ্যায় ১৪৪৫ হিজরি সনের পবিত্র শবে মেরাজের তারিখ নির্ধারণের জন্য এবং রজব মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনায় একটি বৈঠক করে জাতীয় চাঁদ দেখা কমিটি। রাজধানীর ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে অনুষ্ঠিত হয় বৈঠকের। এতে সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রী মো. ফরিদুল হক খান।

প্রসঙ্গত, ফারসি ‘শব’ অর্থ রাত্রি বা অন্ধকার এবং আরবি ‘মেরাজ’ অর্থ ঊধ্বারোহণ। দিনটির ব্যাপারে ইসলাম ধর্মে বলা আছে, ২৬ রজব দিবাগত রাতে ঊধ্বাকাশে ভ্রমণ করেন বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.)। এই সফরে তিনি মহান আল্লাহ তা’আলার সাক্ষাৎ পান। আর বিশ্বনবীর এই সফরের পর সব মুসলমানদের জন্য পাঁচ ওয়াক্ত নামাজের বিধান চালু হয়।

Lab Scan