৭ জানুয়ারির মধ্যে সংশোধিত বাজেট প্রস্তাব পাঠানোর নির্দেশ

লোকসমাজ ডেস্ক ॥ মধ্যমেয়াদী বাজেট কাঠামো পদ্ধতির আওতায় সকল মন্ত্রণালয় বা বিভাগের চলতি ২০১৯-২০ অর্থবছরের বাজেট সুষ্ঠু ও সময়মতো বাস্তবায়ন করতে চায় সরকার। এ সংশোধিত বাজেট প্রণয়ন করে আগামী ৭ জানুয়ারির মধ্যে সকল মন্ত্রণালয় বা বিভাগকে অর্থ বিভাগ ও সংশ্লিষ্ট বিভাগে পাঠাতে বলা হয়েছে।
সম্প্রতি অর্থ বিভাগের অতিরিক্ত সচিব (বাজেট-১) মো. হাবিবুর রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করেছে অর্থ মন্ত্রণালয়। পরিপত্রে বলা হয়, মধ্যমেয়াদী বাজেট কাঠামো পদ্ধতির আওতায় সকল মন্ত্রণালয় বা বিভাগের চলতি ২০১৯-২০ অর্থবছরের বাজেট সুষ্ঠু ও সময়মতো বাস্তবায়ন নিশ্চিত করার লক্ষ্যে সংশোধিত বাজেট প্রণয়ন করা প্রয়োজন। চলতি অর্থবছরের সংশোধিত বাজেট প্রাক্কলন প্রস্তুতের ক্ষেত্রে নিম্নোক্ত নীতিমালা অনুসরণ করতে হবে। চলতি ২০১৯-২০ অর্থবছরের সংশোধিত বাজেট প্রাক্কলন অবশ্যই চলতি অর্থবছরের মূল বাজেটে প্রদর্শিত মোট ব্যয়সীমার (পরিচালন ও উন্নয়ন) মধ্যে সংকুলানযোগ্য হতে হবে। কোনোভাবেই অতিরিক্ত বরাদ্দ দাবি করা যাবে না।
সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নীতি ও উদ্দেশ্য অর্জনের লক্ষ্যে অগ্রাধিকার প্রাপ্ত কার্যক্রম বাস্তবায়নের প্রয়োজনে চলতি অর্থবছরের মূল বাজেটে প্রদর্শিত মোট ব্যয়সীমার মধ্যে সংকুলান সাপেক্ষে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগ বিভিন্ন অপারেশনাল ইউনিট অথবা আইটেমের বরাদ্দ হ্রাস-বৃদ্ধি করতে পারবে। চলতি অর্থবছরের সংশোধিত ব্যয়ের প্রাক্কলন প্রণয়নকালে অনুমোদিত মূল বাজেটে প্রদর্শিত মোট উন্নয়ন ব্যয়ের মধ্যে কোনো অর্থ অব্যয়িত থাকবে বলে অনুমিত হলে, ওই অব্যয়িত অর্থ কোনোভাবেই পরিচালন বাজেটে স্থানান্তর করা যাবে না । এসব পদ্ধতি অনুসরণ করে চলতি অর্থবছরের সংশোধিত বাজেট প্রাক্কলনসমূহ আগামী ৭ জানুয়ারির মধ্যে সকল মন্ত্রণালয় বা বিভাগকে অর্থ বিভাগের বাজেট অনুবিভাগ-১/২, পরিকল্পনা কমিশনের কার্যক্রম বিভাগ, সাধারণ অর্থনীতি বিভাগ ও সংশ্লিষ্ট সেক্টর ডিভিশনে পাঠাতে বলা হয়েছে।

ভাগ