৩৪ বছর বয়সে প্রধানমন্ত্রী হচ্ছেন সারা মারিন

লোকসমাজ ডেস্ক।। মাত্র ৩৪ বছর বয়সে বিশ্বের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী হচ্ছেন সানা মারিন। ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী অ্যান্তি রিনে’র পদত্যাগের পর নারী নেতৃত্বাধীন জোটের প্রধান থেকে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন বাম ধারার সানা মারিন। এ খবর দিয়ে অনলাইন আল জাজিরা বলছে, আগামী সপ্তাহেই তিনি এই পদে আসীন হচ্ছেন। একই সঙ্গে তিনি তার দেশের সবচেয়ে কম বয়সী এবং বিশ্বের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী হবেন।
ডাক বিভাগের ধর্মঘট মোকাবিলায় ব্যর্থ হয়েছেন বলে জোটের সদস্য সেন্ট্রাল পার্টির সদস্যরা প্রধানমন্ত্রী রিনের ওপর অনাস্থা প্রকাশ করে। এর ফলে তিনি এ সপ্তাহের শুরুতে পদত্যাগ করেন। দলীয় নেতৃত্বের লড়াইয়ে সামান্য ভোটের ব্যবধানে বিজয়ী হওয়ার পর মারিন বলেছেন, আমাদেরকে আস্থা গড়ে তুলতে সামনের দিনগুলোতে অনেক কাজ করতে হবে। এ নির্বাচনে দলটির পার্লামেন্টারি গ্রুপের প্রধান অ্যানত্তি লিন্ডম্যান ছিলেন তার রানারআপ।
মারিন বলেছেন, আমার রয়েছে একটি যৌথ সরকার বিষয়ক কর্মসূচি। এর মধ্য দিয়ে আমরা জোটকে অটুট রাখবো। ফিনল্যান্ডে নারী নেতৃত্বাধীন জোট সরকারের প্রধান হবেন মারিন। তার এই জোটের সঙ্গে আছেন লি অ্যান্ডারসনের (৩২) লেফট অ্যালায়েন্স, মারিয়া ওহিসালোর (৩৪) গ্রিন লিগ, কাত্রি কুলমুনির (৩২) সেন্টার পার্টি, ৫৫ বছর বয়সী আনা-মাজা হেনরিকসনের সুইডিশ পিপল পার্টি। উল্লেখ্য, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডেনের বয়স এখন ৩৯ বছর। ইউক্রেনের প্রধানমন্ত্রী ওলেকসি জেনচারুকের বয়স ৩৫ বছর। উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বয়স বলা হয় ৩৫ বছর।

ভাগ