১ কোটি ৮০ লাখ পোস্ট সরিয়েছে ফেসবুক

0

লোকসমাজ ডেস্ক॥ক‌রো‌নাকালে ভুয়া তথ্য ছড়িয়ে পড়া নিয়ে বেশ সতর্ক ছিল সোশ্যাল জায়ান্ট ফেসবুক। করোনা মহামারি হয়ে ওঠার পর ফেসবুক এবং ইনস্টাগ্রাম থেকে ১ কোটি ৮০ লাখের বেশি ভুয়া পোস্ট সরিয়ে দিয়েছেন প্রতিষ্ঠানটি।
ফেসবুক জানিয়েছে, কোভিড-১৯-এর ভুল তথ্যের বিস্তার রোধে যে পলিসি গ্রহণ করা হয়েছে তার আলোকেই এ পদক্ষেপ গ্রহণ করেছে তারা। খবর ব্লুমবার্গ।
ফেসবুক আরো জানায়, ২০২১ সালের প্রথম প্রান্তিকে তারা তাদের প্রধান প্লাটফর্ম থেকে ৮৮ লাখের বেশি এবং ইনস্টাগ্রাম থেকে ৫৫ লাখের বেশি হুমকি ও হয়রানিমূলক পোস্ট সরিয়েছে।
‌বিশ্ব যখন ক‌রোনায় নাকাল, তখন ফেসবুকসহ সোশ্যাল প্ল্যাটফর্মগুলোতে একের পর এক ভীতি সৃষ্টি এবং ভুল ও বিভ্রান্তিকর তথ্য ছড়ানো হয়। তখন প্রতিষ্ঠানটিকে বিভিন্ন সমালোচনার মুখে পড়তে হয়েছে। এর মধ্যেই ক‌ঠোর অবস্থান নেয় ফেসবুক।
যেসব অ্যাকাউন্ট ও পেজ থেকে ক‌রোনা সম্পর্কিত ভুয়া ও বানোয়াট তথ্য প্রকাশ করা হয়, সেগু‌লোকে সতর্ক বার্তা দেয় ফেসবুক। এমনকি অনেক অ্যাকাউন্ট ও পেজ বন্ধও করে দেয়া হয়।
করোনাকালে ফেসবুক সঠিক তথ্য দিয়ে ব্যবহারকারীদের সাহায্য করেছে। করোনা নিয়ে সঠিক তথ্য জানার জন্য ব্যবহারকারীদের কভিড-১৯ ইনফরমেশন সেন্টারে যাওয়ার জন্য নোটিফিকেশন প্রদান করে। সেখানে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও সরকারি বিভিন্ন পরামর্শ আপডেট করা হয়।
সম্প্রতি ফেসবুক তাদের কমিউনিটি স্ট্যান্ডার্ডস এনফোর্সমেন্ট প্রতিবেদন প্রকাশ করে। সে প্রতিবেদনে এপ্রিল পর্যন্ত এসব পদক্ষেপ গ্রহণের ব্যাপারে বিস্তারিত জানানো হয়।

Lab Scan