১৩ ঘণ্টার পথ ১ ঘণ্টায়!

    0

    লোকসমাজ ডেস্ক॥আকাশপথে ১৩ ঘণ্টার পথ পাড়ি দেওয়া যাবে মাত্র ১ ঘণ্টায়। অসম্ভব মনে হলেও, এই অসম্ভবকেই সম্ভব করবে হাইপারসোনিক বিমান। যুক্তরাষ্ট্রের স্টার্টআপ প্রতিষ্ঠান ভেনাস অ্যারোস্পেস অবিশ্বাস্য গতির হাইপারসোনিক বিমান তৈরির কাজ শুরু করেছে বলে জানিয়েছে।
    এখনকার বিমানে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলিস থেকে জাপানের টোকিও- প্রায় সাড়ে পাঁচ হাজার মাইলের পথ পাড়ি দিতে সময় লাগে ১১ থেকে ১৩ ঘণ্টা। কিন্তু হারপারসোনিক বিমানে তা সম্ভব হবে ১ ঘণ্টায়। ভেনাস অ্যারোস্পেস কর্তৃপক্ষের দাবি, তাদের প্রযুক্তি বিমানকে সর্বোচ্চ ১২ ম্যাক গতিতে ওড়াতে সক্ষম। অর্থাৎ শব্দের গতিবেগের তুলনায় ১২ গুণ বেশি দ্রুতগতিতে। ফলে স্বাভাবিক বিমানে ১৩ ঘণ্টার গতিপথ কমে আসবে মাত্র ১ ঘণ্টায়।
    বিমানের ডানা, ইঞ্জিন ও ল্যান্ডিং গিয়ারে ঠিক কী কী পরিবর্তন করলে এই লক্ষ্যমাত্রাকে ছোঁয়া সম্ভব— তার ব্লু প্রিন্ট তৈরি করে ফেলেছে মার্কিন স্টার্টআপ প্রতিষ্ঠানটি। চলতি গ্রীষ্মেই তাদের তৈরি হাইপারসোনিক জেটের থ্রি স্কেল মডেলের পরীক্ষা শুরু হবে বলে জানিয়েছে। প্রতিষ্ঠানটিতে ১৫ জন স্বনামধন্য গবেষক কর্মরত রয়েছেন।
    ভেনাস অ্যারোস্পেসের এই প্রকল্পকে বেশ গুরুত্ব দিচ্ছে মার্কিন প্রশাসন। এমনকি ইতিমধ্যেই মার্কিন বিমানবাহিনী এবং প্রতিরক্ষা বিভাগ বড়ো অঙ্কের টাকা ঢেলেছে ভেনাসের গবেষণার কাজে। এর আগে বিশ্ববাসী সুপারসনিক বিমান সম্পর্কে জেনেছিল, যা শব্দের চেয়ে দ্রুতগতিতে চলতে সক্ষম। তবে ভেনাস অ্যারাস্পেস বিশ্বকে উপহার দিতে চলেছে অবিশ্বাস্য গতির হাইপারসনিক বিমান। হাইপারসোনিক এই বিমান তৈরি সম্ভব হলে যে পুরো বিশ্বের চেহারাই পাল্টে যাবে, তাতে সন্দেহ নেই কোনো।

    Lab Scan