১২-১৩ জন চূড়ান্ত, নাম প্রকাশ করবে না সার্চ কমিটি

0

লোকসমাজ ডেস্ক॥ নতুন নির্বাচন কমিশন গঠনে প্রস্তাাবিত ৩২২ জনের তালিকা থেকে এখন পর্যন্ত ১২-১৩ জনের নাম চূড়ান্ত করেছে সার্চ কমিটি। তবে তারা চূড়ান্ত তালিকায় থাকা নাম প্রকাশ করবে না।
রবিবার সন্ধ্যা ৭টার দিকে সাংবাদিকদের এ তথ্য জানান সার্চ কমিটির প্রধান আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান। এর আগে বিকেল সাড়ে ৪টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে তারা বৈঠকে বসেন। প্রায় দেড় ঘণ্টা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে ওবায়দুল হাসান বলেন, আমরা ১২-১৩ জনে নেমে এসেছি। এ তালিকা নিয়ে ২২ তারিখ বিকেলে আবার বৈঠকে বসব। সেদিন তালিকা ১০ জনে নামিয়ে আনা হবে। ২৪ তারিখ আমরা রাষ্ট্রপতির কাছে নাম জমা দেব। তিনি নির্বাচন কমিশন গঠনে চূড়ান্ত পাঁচজনের নাম ঘোষণা করবেন। এর আগে শনিবার ২০ জনের একটি তালিকা করার খবর জানা যায়।
সার্চ কমিটির কাজে যুক্ত এক কর্মকর্তা বলেন, দক্ষতা ও সততাকে বিবেচনায় এনে ২০ জনকে বাছাই করেছে সার্চ কমিটি। এই ২০ জন থেকেই বিতর্কমুক্ত ১০ জন বেছে নেবেন তারা। রাষ্ট্রপতির কাছে জমা দেওয়া নামগুলো নিয়ে যাতে বিতর্কের মুখে না পড়ে সেদিকে বিশেষ নজর রয়েছে সার্চ কমিটির সদস্যদের। তাই সবার কাছে গ্রহণযোগ্য নামগুলো বেছে নিতে সার্চ কমিটি বদ্ধপরিকর। কিছুটা সময় নিলেও বাছাই কাজটি সুচারুভাবে করতে চান তারা।
ওই কর্মকর্তা বলেন, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) হিসেবে তিনটি পেশার ব্যক্তিকে প্রাধান্য দিচ্ছে সার্চ কমিটি। বিচারক, আমলা ও সাবেক সেনা কর্মকর্তা। পুলিশ বাহিনীর সাবেক কর্মকর্তা, শিক্ষাবিদ ও নাগরিক সমাজের ব্যক্তিদেরও নির্বাচন কমিশনার হিসেবে চিন্তা করে কাজ করছে সার্চ কমিটি।
সার্চ কমিটি নাম আহ্বান করার পর ২৪টি রাজনৈতিক দল, নাগরিক সমাজ, পেশাজীবী ও ব্যক্তি পর্যায় থেকে ৩২২টি নাম জমা পড়ে। রবিবার ওবায়দুল হাসান সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, সার্চ কমিটি কারো নাম প্রকাশ করবে না। যদি রাষ্ট্রপতি ইচ্ছা প্রকাশ করেন তাহলে তিনি নাম প্রকাশ করতে পারেন। অপর প্রশ্নের জবাবে তিনি আরো জানান, প্রস্তাবিত নামের বাইরে কাউকে তারা এখন পর্যন্ত তালিকায় অন্তর্ভুক্ত করেননি। আইনে যদিও কোনো বাধা নেই। তবে তারা বাইরে থেকে কাউকে এখনো তালিকায় রাখেননি। কমিটির অপর সদস্যরা হলেন হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহাহিসাব নিয়ন্ত্রক ও নিরীক্ষক (সিএজি) মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশন (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন, কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক বৈঠকে উপস্থিত আছেন।

Lab Scan