হাইপারসনিক ক্ষেপণাস্ত্র কী?

0

লোকসমাজ ডেস্ক॥ যুদ্ধে বহুল ব্যবহৃত অস্ত্রের নাম ক্ষেপণাস্ত্র। দিন দিন এটির ব্যবহারও বাড়ছে। বিশ্বের অনেক দেশই নিজেদের অস্ত্রের ভাণ্ডার সমৃদ্ধ করতে ক্ষেপণাস্ত্রের দিকে ঝুঁকছে। বিশেষ করে উত্তর কোরিয়া প্রায়ই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে আলোচনায় থাকছে। ধারণা করা হচ্ছে এরই মধ্যে কয়েকটি দেশ হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরি করেছে। এদিকে ইউক্রেনে প্রথমবারের মতো হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ব্যবহারের কথা জানিয়েছে রাশিয়া। তাই নতুন করে প্রশ্ন উঠেছে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র আসলে কী?
জানা গেছে, হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ভূপৃষ্ঠের অনেক ওপর দিয়ে শব্দের চেয়ে পাঁচগুণের বেশি গতিতে ছুটতে পারে। তাছাড়া প্রচলিত যেকোনো ক্ষেপণাস্ত্রের চেয়ে এগুলোকে বেশি রণকৌশলী হিসেবে বিবেচনা করা হয়। কারণ এটি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে ভেঙে নির্দিষ্ট লক্ষ্য বস্তুতে আঘাত হানতে সক্ষম। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনের পশ্চিমাঞ্চলের যে ক্ষেপণাস্ত্রটি ব্যবহার করা হয়েছে সেটি দুই হাজার কিলোমিটার বা এক হাজার ২৪২ মাইল দূরের নির্দিষ্ট লক্ষ্য বস্তুতে আঘাত হানতে সক্ষম।
গত বছর রাশিয়া উত্তর-পশ্চিম উপকূলের শ্বেত সাগরে হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার কথা জানায়। রাশিয়া, চীন ও যুক্তরাষ্ট্রসহ বিশ্বের পাঁচটি দেশ হাইপারসনিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তি নিয়ে কাজ করছে। প্রেসিডেন্ট পুতিনের নির্দেশে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণ করে রুশ বাহিনী। গত ২০ দিনে তাদের হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ইউক্রেনের বিভিন্ন শহর। প্রাণ হারিয়েছেন কয়েকশ বেসামরিক নাগরিক। জাতিসংঘ জানিয়েছে, রুশ আক্রমণের মুখে এরই মধ্যে ৩০ লাখের বেশি মানুষ ইউক্রেন ছেড়ে পালিয়েছেন।

Lab Scan