স্বচালিত গাড়ির স্টার্টআপ কিনছে অ্যাপল

আইফোন, আইপ্যাড আর ম্যাকবুকেই বেশি গুরুত্ব দিচ্ছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল ইনকরপোরেশন। সম্প্রতি স্বচালিত গাড়ির প্রকল্প সংকুচিত করে আনার মাধ্যমে কোম্পানির অগ্রাধিকার অনেকটাই স্পষ্ট করে দিয়েছে তারা। কিন্তু নতুন করে একটি স্বচালিত গাড়ি নির্মাণ স্টার্টআপ কিনে নেয়ার খবর পাওয়া গেছে। খবর দি ইনকোয়েরার।
সম্প্রতি ব্লুমবার্গ জানিয়েছে, চালকবিহীন গাড়ি নির্মাতা স্টার্টআপ কোম্পানি ড্রাইভ ডট এআই কেনার পথে অনেকখানি এগিয়েছে অ্যাপল। তবে এটা স্পষ্ট যে তারা ওই কোম্পানির কোনো গাড়ি বা মেধাস্বত্ব কিনে নেয়ার চিন্তাভাবনা করছে না। বরং এ প্রক্রিয়াকে বলা যেতে পারে অধিগ্রহণ আর ভাড়া নেয়ার মাঝামাঝি একটা অবস্থা। চুক্তির আওতায় অ্যাপল ড্রাইভ ডট এআইয়ের প্রকৌশল জ্ঞান নিতে চাইতে পারে।
এদিকে একটি সূত্রের বরাত দিয়ে দি ইনকোয়েরার জানিয়েছে, ড্রাইভ ডট এআইয়ের একেবারে হাতেগোনা কয়েকজন বিশেষজ্ঞ আছেন, যারা অ্যাপলকে সত্যিকার অর্থে সহযোগিতা করতে পারেন। যেখানে এ টেক জায়ান্ট চালকবিহীন গাড়ি রাস্তায় নামানোর আগে আরো বেশি নিরাপদ ও নির্ভরযোগ্য করে গড়ে তুলতে চায়।
তবে এ অধিগ্রহণ প্রক্রিয়া নিয়ে এখনো ধোঁয়াশা রয়েছে। কারণ মাত্র চার মাস আগেই স্বচালিত গাড়ি বিভাগের প্রায় ২০০ কর্মীকে অব্যাহতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে অ্যাপল। এখন নতুন করে একটি স্টার্টআপ অধিগ্রহণের খবরে এটা স্পষ্ট যে অ্যাপল স্বচালিত গাড়ির ব্যাপারে তাদের উচ্চাকাঙ্ক্ষা এখনো ছাড়েনি। যদিও ডাইভ ডট এআইয়ের যেসব কর্মী এখন অ্যাপলে যাবেন, তাদের চাকরির অনিশ্চয়তা থেকেই যাচ্ছে।
তাছাড়া ড্রাইভ ডট এআই এখনো উল্লেখযোগ্য অগ্রগতি দেখাতে পারেনি, বিশেষ করে ব্যবসায়। ব্যবসা ধরে রাখতে এখনো রীতিমতো যুদ্ধ করে যেতে হচ্ছে কোম্পানিটিকে। কোম্পানির বেশ কয়েকটি পাইলট টেস্ট প্লেস রয়েছে। এর মধ্যে একটি টেক্সাসের ফ্রিসকো শহর। তবে ব্যয় অত্যন্ত বেশি হওয়ায় সেটি আর নবায়ন করা হয়নি।

ভাগ