স্কুলে টিকা: ঢাকার শিক্ষার্থীদের তথ্য পাঠানোর শেষ দিন আজ

0

লোকসমাজ ডেস্ক॥ স্কুলশিক্ষার্থীদের টিকার আওতায় আনতে দুই দফায় শিক্ষাপ্রতিষ্ঠান থেকে তথ্য চেয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। মঙ্গলবার (১৯ অক্টোবর) প্রথম ধাপের সময় শেষ হয়েছে। অনেক প্রতিষ্ঠান থেকে তথ্য পাঠানো হয়েছে বলে জানা গেছে। জানা গেছে, প্রথম দফায় ১৯ অক্টোবরের মধ্যে ঢাকা মহানগরীর স্কুলগুলোর তথ্য গতকাল শেষ দিন হিসেবে জমা নেওয়া হয়েছে। এছাড়া সারাদেশের অন্যান্য স্কুলগুলোর শিক্ষার্থীদের তথ্য আগামী ২৭ অক্টোবরের মধ্যে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। কবে নাগাদ টিকাদান কার্যক্রম শুরু করা যেতে পারে- জানতে চাইলে মাউশির পরিচালক (স্কুল) বেলাল হোসাইন বলেন, আমরা তথ্য নিচ্ছি। গতকাল মহানগরীর সব প্রতিষ্ঠানের তথ্য আসার কথা রয়েছে, অনেকে তথ্য পাঠাচ্ছেন। এরপর সারাদেশের অন্যান্য স্কুলের তথ্য আসবে। ডাটার ভিত্তিতে আমরা টিকাদান কার্যক্রম শুরু করবো। তিনি বলেন, আমরা ছক আকারে শিক্ষার্থীদের তথ্য চেয়েছি। সেগুলো আইসিটি বিভাগে দেওয়া হবে। তারা শিক্ষার্থীদের তথ্য অ্যাপসে সংযোজন করে স্বাস্থ্য মন্ত্রণালয়কে অবহিত করবে। সেটার তথ্যের ভিত্তিতে শিক্ষার্থীদের টিকা দেওয়া হবে। আশা করছি খুব শিগগিরই আমরা টিকাদান কার্যক্রম শুরু করতে পারবো। এক্ষেত্রে আমাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ স্বাস্থ্য মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি সাপেক্ষে আমরা পরবর্তী ব্যবস্থা নেবো।
আর আগে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম জানিয়েছেন, নিজ নিজ স্কুলের মাধ্যমেই শিক্ষার্থীদের এই টিকা কার্যক্রম পরিচালিত হবে। সক্ষমতা অনুযায়ী সারাদেশের জেলা ও সিটি করপোরেশন পর্যায়ে ২১টি কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। এসব কেন্দ্রে স্কুলশিক্ষার্থীদের ফাইজারের টিকা দেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে। স্কুলশিক্ষার্থীদের তালিকা সরবরাহ করবে শিক্ষাপ্রতিষ্ঠান। আমরা সুরক্ষা প্ল্যাটফর্মে তাদের বিস্তারিত তথ্য দিয়ে দেবো। এদিকে গত ১৭ অক্টোবর ঢাকা মহানগর ব্যতীত সারাদেশের মাধ্যমিক স্কুলে অধ্যয়নরত ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকা দিতে তথ্য চেয়েছে মাউশি। আগামী ২৭ অক্টোবরের মধ্যে শিক্ষার্থীদের তথ্য মাউশির ই-মেইলে পাঠাতে হবে।
টিকা দেওয়ার জন্য মাউশির আওতাধীন ঢাকা মহানগর ব্যতীত সব প্রতিষ্ঠানে অধ্যয়নরত ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের তথ্য ছক আকারে আগামী ২৩ অক্টোবরের মধ্যে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার ই-মেইলে পাঠাতে হবে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ২৫ অক্টোবরের মধ্যে জেলা শিক্ষা কর্মকর্তা ইমেইল পাঠাবেন। জেলা শিক্ষা কর্মকর্তা আগামী ২৭ অক্টোবরের মধ্যে মাউশির ই-মেইলে ([email protected]) পাঠাবেন।এর আগে এক নির্দেশনায় ঢাকা মহানগরের শিক্ষার্থীদের তথ্য চায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। ১৯ অক্টোবরের মধ্যে তাদের তথ্য মাউশির ই-মেইলে ([email protected]) পাঠাতে বলা হয়েছে।

Lab Scan