সুন্দরবনের কটকায় ১৮ ট্রলারসহ ৫৫ জেলে আটক

0

শরণখোলা(বাগেরহা) সংবাদদাতা॥ পূর্ব সুন্দরবনের কটকা অভয়ারণ্য এলাকায় অবৈধ প্রবেশের অভিযোগে ১৮ টি মাছ ধরা ট্রলারসহ ৫৫ জেলেকে আটক করেছে বনরক্ষীরা। রবিবার ভোর ৫টার দিকে শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) সামসুল আরেফিন অভিযান চালিয়ে ট্রলারসহ ওই জেলেদের আটক করেন। আটক জেলেদের বিরুদ্ধে বন আইনে মামলা দেয়া হবে বলে বন বিভাগ জানায়।
সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) বেলায়েত হোসেন জানান, সুন্দরবনের বিভিন্ন এলাকা পরিদর্শনে জন্য রেঞ্জে কর্মকর্তা কটকা অভয়ারণ্য এলাকায় যায়। এসময় কটকার কাদেরের খালে অবৈধভাবে প্রবেশ করা ১৮টি মাছ ধরা ট্রলার দেখতে পান। সাথে সাথে অভিযান চালিয়ে ট্রলারসহ ৫৫ জেলেকে আটক করেন তিনি। আটক জেলে ও ট্রলারের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।
কটকা অভয়ারণ্য কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা সাদিক মাহমুদ জানান, আটক হওয়া ট্রলারের মধ্যে ১০টি ট্রলার গত শুক্র ও শনিবার সাগরে ইলিশ আহরণের জন্য দুবলা জেলে পল্লী টহল ফাঁড়ি থেকে পারমিট গ্রহন করে। গত রাতে সাগর উত্তাল হওয়ায় তারা কটকার ওই খালে আশ্রয় নেয়। ট্রলারগুলোর মধ্যে ১০টি ইলিশ ধরা জাল ও ৮টিতে ক্ষুদ্র ফাঁসের জাল পাওয়া গেছে। আটক জেলেদের বাড়ি শরণখোলা উপজেলার রাজাপুর ও পাথরঘাটা উপজেলার পদ্মা স্লুইস এলাকার বলে তিনি জানান।

Lab Scan